ইংল্যান্ডকে ২৫১ রানে হারাল অস্ট্রেলিয়া

খাদের কিনারে দাঁড়িয়ে থাকা অস্ট্রেলিয়াকে টেনে তোলেন স্টিভ স্মিথ। প্রত্যাবর্তন টেস্টে দুই ইনিংসে জোড়া শতরান করেন তিনি। আর শেষ দিনে নাথান লিঁও আর প্যাট কামিন্সের দুরন্ত বোলিংয়ের সৌজন্যে এজবাস্টনে ইতিহাস গড়ল অস্ট্রেলিয়া। ইংল্যান্ডকে ২৫১ রানে হারিয়ে অ্যাশেজ সিরিজে ১-০ তে এগিয়ে গেল অজিরা। সেই সঙ্গে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম টেস্ট জিতে ২৪ পয়েন্ট ঘরে তুলল অস্ট্রেলিয়া। ম্যাচের সেরা হয়েছেন স্টিভ স্মিথ। ২০০১ সালের পর আবার এজবাস্টনে অ্যাশেজ সিরিজে কোনও টেস্ট হারল ব্রিটিশরা।

৩৯৮ রানের টার্গেট নিয়ে শেষ দিনে ব্যাটিং করতে নামে ইংল্যান্ড। চতুর্থ দিনের শেষে দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের স্কোর ছিল বিনা উইকেটে ১৩। সোমবার টেস্টের পঞ্চম দিনে মাত্র ১৪৬ রানে গুটিয়ে গেল ইংল্যান্ড। ৪৯ রান দিয়ে ৬ উইকেট নিয়ে ইংল্যান্ড ব্যাটিংয়ের মেরুদন্ড একাই ভেঙে দেন অফ স্পিনার নাথান লিঁও। সঙ্গে প্যাট কামিন্স নিলেন চার উইকেট। দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ রান করেন ক্রিস ওকস(৩৭)।

এজবাস্টনে অ্যাশেজের প্রথম টেস্টে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অজি অধিনায়ক টিম পেইন। ১২২ রানে ৮ উইকেট হারিয়ে ধুঁকছিল অস্ট্রেলিয়া। টেল এন্ডারদের সঙ্গে নিয়ে স্টিভ স্মিথ লড়াই চালিয়ে শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে ২৮৪ রান তোলে। স্মিথ করেন ১৪৪ রান। পিটার সিডল করেন ৪৪ রান। ইংল্যান্ডের হয়ে স্টুয়ার্ট ব্রড ৫টি আর ক্রিস ওকস ৩টি উইকেট নেন।

জবাবে বার্নসের ১৩৩ আর জো রুট ও বেন স্টোকসের হাফ সেঞ্চুরিতে ভর করে ইংল্যান্ড প্রথম ইনিংসে ৩৭৪ রান তোলে। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ফের ব্যাটিং বিপর্যয়ের মধ্যে পড়ে অস্ট্রেলিয়া। এবার সেই ত্রাতা স্টিভ স্মিথ। দোসর ম্যাথু ওয়েড। ওয়েড ১১০ রান করেন। স্মিথ করেন ১৪২ রান। শেষ পর্যন্ত দ্বিতীয় ইনিংসে ৭ উইকেটে ৪৮৭ রান তুলে ইনিংস ডিক্লেয়ার করে দেয় অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের সামনে টেস্ট জয়ের জন্য ৩৯৮ রানের টার্গেট দেয়।