ইউনিপেক ভিটলের কাছ থেকে তেল কিনবে বিপিসি

চলতি বছরের জুলাই-ডিসেম্বর মেয়াদে তেল আমদানির জন্য বাংলাদেশ যে দরপত্র আহ্বান করেছিল তাতে সাড়া দিয়েছে ১১ কোম্পানি। কোম্পানিগুলোর মধ্যে থেকে ২ কোম্পানিকে চূড়ান্ত করেছে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি)। বাংলাদেশে জ্বালানি তেল সরবরাহ করতে টেন্ডার পেয়েছে ইউনিপেক ও ভিটল।

বুধবার বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট দুই কর্মকর্তা সংবাদ মাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

২০১৭ সালের দ্বিতীয়ার্ধের জন্য সরকার ১০ লাখ ৬০ হাজার টন পর্যন্ত গ্যাস অয়েল, জেটফুয়েল ও ফুয়েল অয়েল কিনতে চায়। এজন্য গত মাসে সরকারের পক্ষ থেকে দরপত্র আহ্বান করা হয়।

এক কর্মকর্তা জানান, ১১ কোম্পানির মধ্য থেকে ইউনিপেক ও ভিটল এই দরপত্র পেয়েছে।

চুক্তি অনুযায়ী এখন চীনের সিনপেকের বাণিজ্যিক সহযোগী প্রতিষ্ঠান ইউনিপেক প্রতি ব্যারেল জ্বালানি তেলের আন্তর্জাতিক বাজারমূল্যের সঙ্গে প্রিমিয়াম হিসেবে ২ দশমিক ২৭ থেকে ২ দশমিক ৪৭ ডলার নির্ধারণ করবে। বর্তমানে প্রতি ব্যারেলের বিপরীতে প্রিমিয়াম দেওয়া হচ্ছে ২ দশমিক ২০ ডলার। এক্ষেত্রে অন্য কোম্পানিগুলো ২ দশমিক ৪৭ থেকে ৪ দশমিক ৬৫ ডলার পর্যন্ত প্রস্তাব দেয়।

আর ফুয়েল অয়েলের জন্য সর্বনিম্ন দরদাতা হিসেবে ২৯ দশমিক ৭৩ ডলার প্রস্তাব করে ভিটল। বর্তমানে এ কোম্পানির কাছ থেকে ১৫ দশমিক ৮০ ডলার দরে জ্বালানি তেল কেনার চুক্তি রয়েছে বিপিসির। এছাড়া এ ধরনের জ্বালানি তেলের জন্য অন্য কোম্পানিগুলো ৪১ দশমিক ২২ থেকে ৬৭ দশমিক ৮০ ডলার পর্যন্ত প্রস্তাব দেয়।

দরপত্রে সাড়া দেওয়া অন্য কোম্পানিগুলোর মধ্য ছিল ট্রাফিগুরা, গ্লেনকোর, এমিরেটস ন্যাশনাল অয়েল কোম্পানি, সিনোসেম, পিটিটি পিসিএল, গলফ পেট্রোলিয়াম এবং সুইজ সিঙ্গাপুর।

আজকের বাজার: এলকে/এলকে ২৯ জুন ২০১৭