ইরান আগের মতোই ইরাকি নতুন সরকারের প্রতি পূর্ণ সমর্থন দিয়ে যাবে: রুহানি

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, ইরান আগের মতোই ইরাকি জাতির স্বার্থে সেদেশের নতুন সরকারের প্রতি পূর্ণ সমর্থন দিয়ে যাবে। তিনি আজ (সোমবার) ইরাকি প্রধানমন্ত্রী মুস্তাফা আল কাজেমির সঙ্গে ফোনালাপে এ কথা বলেন।

রুহানি আরও বলেন, ইরাকের স্বাধীনতা-সার্বভৌমত্ব, রাজনৈতিক স্থিতিশীলতা ও ভৌগোলিক অখণ্ডতা রক্ষাকে তেহরান অত্যন্ত গুরুত্ব দেয়। ভবিষ্যতে দুই দেশের সম্পর্কের আরও উন্নতি ঘটবে বলে তিনি আশা প্রকাশ করেন। খবর পার্সটুডের।

ইরানের প্রেসিডেন্ট বলেন, ইসলামি ইরান দায়েশ বা আইএস’র বিরুদ্ধে লড়াইয়ে যেভাবে ইরাকি জাতির পাশে ছিল ঠিক সেভাবেই দেশটিতে স্থিতিশীলতা ও উন্নয়ন নিশ্চিত করতেও সর্বাত্মক সমর্থন ও সহযোগিতা দিয়ে যাবে।

এ সময় তিনি দুই দেশের মধ্যে স্বাক্ষরিত চুক্তিগুলোর দ্রুত বাস্তবায়নের ওপর গুরুত্ব দেন। করোনাভাইরাস মোকাবেলায় প্রয়োজনীয় সব ধরণের সহযোগিতা করতেও ইরান প্রস্তুত রয়েছে বলে জানান রুহানি।

ফোনালাপে ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল কাজেমি বলেন, ইরান হচ্ছে ইরাকের বন্ধু ও ভ্রাতৃপ্রতিম দেশ। ইরাকে নিরাপত্তা ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় বিশেষকরে আইএস মোকাবেলায় ইরান যে সহযোগিতা করেছে তা বাগদাদ কখনোই ভুলবে না। ইরাকি প্রধানমন্ত্রীও দুই দেশের মধ্যে আর্থ-বাণিজ্যিক সম্পর্ক আরও বাড়ানোর ওপর গুরুত্ব আরোপ করেন।