ইসরায়েলের অভ্যন্তরে প্রায় ৫ লাখ ইসরায়েলি বাস্তুচ্যুত : তেল আবিব

ইসরায়েলি সামরিক বাহিনী মঙ্গলবার জানিয়েছে, হামাস দেশটির ইতিহাসে সবচেয়ে রক্তক্ষয়ী হামলা চালানোর পর গত ১০ দিনে প্রায় পাঁচ লাখ ইসরায়েলিকে সরিয়ে নেওয়া হয়েছে এবং বাস্তুচ্যুত করা হয়েছে।
ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) মুখপাত্র জোনাথন কনরিকাস এক অনলাইন ব্রিফিংয়ে বলেন, এদের মধ্যে প্রায় ৫ লাখ বাস্তুচ্যুত রয়েছে।

তিনি উল্লেখ করেন, লেবাননের সঙ্গেথ ইসরায়েলের উত্তর সীমান্তের ২০ টিরও বেশি সম্প্রদায় রয়েছে, গাজা উপত্যকার চারপাশের সকল সম্প্রদায়কে সরিয়ে নেওয়া হয়েছে।
এটি ছিল দেশটির ৭৫ বছরের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ হামলা। গাজা উপত্যকায় ইসরায়েলের একের পর এক প্রতিশোধমূলক বিমান হামলায় অন্তত ২,৭৫০ জন নিহত হয়েছে, যাদের বেশিরভাগই সাধারণ ফিলিস্তিনি।
হামাসের এই হামলা ছিল দেশের ৭৫ বছরের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ হামলা।

এর জবাবে গাজা উপত্যকায় ইসরায়েলের অবিরাম প্রতিশোধমূলক বিমান হামলায় গাজা মাটির সমতলে মিশে গেছে, এতে কমপক্ষে ২,৭৫০ জন ফিলিস্তিনি নিহত হয়েছে, যাদের বেশিরভাগই সাধারণ ফিলিস্তিনি।
ঘনবসতিপূর্ণ ফিলিস্তিন ভূখন্ডের অভ্যন্তরে দশ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে, এরমধ্যে হামাসের বিরুদ্ধে ইসরায়েল পূর্ণাঙ্গ স্থল আক্রমণের প্রস্তুতি নিচ্ছে।

কনরিকাস বলেন, গাজা উপত্যকার আশেপাশে ইসরায়েলি সম্প্রদায়ের অনেক লোক প্রাথমিকভাবে ‘তাদের নিজস্ব যোগ্যতা ও উদ্যোগে এলাকা থেকে সরে যায়। তারপর থেকে গাজা উপত্যকার আশেপাশের সব সম্প্রদায়কে সরকারের নির্দেশ অনুযায়ী সরিয়ে নেওয়া হয়েছে।
তিনি বলেন, ‘আমরা ইসরায়েলের একটি উল্লেখযোগ্য মানবিক পরিস্থিতির কথা বলছি।’
যদিও তিনি স্বীকার করেছেন যে, ‘গাজার পরিস্থিতি আরও খারাপ।’ (বাসস ডেস্ক)