ইসরায়েল সিরিয়ার অস্ত্রের ডিপোতে হামলা চালিয়েছে : পর্যবেক্ষক

একটি যুদ্ধ পর্যবেক্ষক দল বলেছে, রোববার ভোরে ইসরায়েলি সেনাবাহিনীর সিরিয়ার একটি অস্ত্রের ডিপোসহ দামেস্ক প্রদেশের কমপক্ষে দ’ুটি স্থানকে টার্গেট করে চালানো হামলায় এক সৈন্য আহত হয়েছে। রাষ্ট্রীয় মিডিয়া একথা জানিয়েছে।
২০১১ সালে গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরায়েল সিরিয়ার বিভিন্ন স্থাপনায় শত শত বিমান হামলা চালিয়ে আসছে। প্রধানত লেবাননের হিজবুল্লাহ আন্দোলনের জঙ্গিদের পাশাপাশি সিরিয়ার সেনাবাহিনীর স্থাপনাসহ ইরান-সমর্থিত বাহিনীকে লক্ষ্য করে এইসব হামলা চালানো হচ্ছে।
হিজবুল্লাহর মিত্র ফিলিস্তিনের স্বাধীনতাকামী হামাসের সঙ্গে ইসরায়েলের যুদ্ধ ৭ অক্টোবর থেকে শুরু হওয়ার পর থেকে হামলা বেড়েছে।
‘সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস’ জানিয়েছে, দামেস্ক প্রদেশের কালামুনে হিজবুল্লাহ সিরিয়ার সামরিক বাহিনীর একটি অস্ত্রের ডিপোকে লক্ষ্য করে ‘ইসরায়েলি ক্ষেপণাস্ত্র’ হামলা চালায়।
একই এলাকায় একটি সেনা ব্যাটালিয়নের কাছাকাছি আরেকটি স্থাপনাকেও টার্গেট করে হামলা চালানো হয়েছে। ব্রিটেন-ভিত্তিক পর্যবেক্ষক দল বলেছে স্থাপনার একটিতে আগুন ধরে যায়।
রাষ্ট্রীয় বার্তা সংস্থা ‘সানা’ একটি সামরিক সূত্রের বরাত দিয়ে এক বিবৃতিতে বলেছে, ‘ইসরায়েলি শত্রুরা একটি বিমান হামলা চালিয়েছে।
সংস্থা বলেছে, হামলায় একজন সৈন্য আহত হয়েছে এবং ‘বস্তুগত ক্ষয়ক্ষতির কথা জানিয়েছে’ বিমান প্রতিরক্ষা ব্যবস্থা কয়েকটি ক্ষেপণাস্ত্রকে গুলি করে ভূপাতিত করেছে।
এই মাসের শুরুর দিকে সিরিয়ার ভূমধ্যসাগরীয় উপকূলে বানিয়াসে ইসরায়েলি হামলায় একজন ইরানি বিপ্লবী গার্ড এবং আরও দুইজন নিহত হয়েছে।
চলতি সপ্তাহে ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, তারা গত পাঁচ মাসে লেবানন এবং সিরিয়ায় প্রায় ৪,৫০০ হিজবুল্লাহ লক্ষ্যবস্তুতে হামলা করেছে।
ইসরায়েল খুব কমই ব্যক্তিগত হামলার বিষয়ে মন্তব্য করে তবে বারবার বলেছে, তারা সিরিয়ায় ইরানকে তাদের উপস্থিতি বাড়াতে দেবে না। (বাসস/এএফপি)