ঊর্ধ্বমুখি প্রবণতায় লেনদেন চলছে

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বৃহস্পতিবার মূল্য সূচকের ঊর্ধ্বমুখি প্রবণতায় লেনদেন চলছে।  লেনদেনের প্রথম শুরু হওয়ার পর থেকেই এই উত্থান দেখা যায়। ফলে বেলা ১২টা পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দর বেড়েছে। আর এ সময়ে লেনদেন হয়েছে ৪০৭ কোটি ১৭ লাখ টাকার শেয়ার।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইতে ৩১৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৯৬টির, কমেছে ৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির।

ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৩৮৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৩৪৭ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক  হাজার ২৫৭ পয়েন্টে। ডিএস৩০ সূচক ১৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৯১৮ পয়েন্টে।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনের এই সময়ে ১৮ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসই সার্বিক সূচক (সিএএসপিআই) ১২০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৪৮১ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ১৮৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২৯টির, কমেছে ৩৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির।

আরএম/