ঋণ মওকুফ’র দাবিতে ভারতে কৃষক আন্দোলন:গুলিতে ৫ জন নিহত

ঋণ মওকুফ ও ফসলের ন্যায্য পাওনার দাবিতে ভারতে কৃষক আন্দোেলন করতে গিয়ে গুলিতে ৫ কৃষক নিহত হয়েছেন। তবে কাদের গুলিতে মধ্যপ্রদেশের মান্দসৌর জেলার আন্দোলনরত এইসব কৃষকের মৃত্যু হয়েছে সে বিষয়ে নিশ্চিত করে কিছু জানা যায়নি।

কৃষকরা বলছেন, তাদের ওপর নির্বিচারে গুলি চালিয়েছে পুলিশ। তবে রাজ্যটির স্বরাষ্ট্রমন্ত্রী ভুপেন্দ্র সিংয়ের দাবি পুলিশ গুলি চালায়নি। স্থানীয় সংবাদমাধ্যম এনডিটিভির বরাত দিয়ে বিবিসি অনলাইনের খবরে বলা হয়েছে, ভুপেন্দ্র সিংয় মনে করছেন কৃষকদের ওপর পুলিশ গুলি চালায়নি। ‘সমাজবিরোধীরা’ কৃষকদের উপর গুলি চালিয়েছে বলে দাবি তার। ৬ জুন মঙ্গলবারের এই ঘটনায় একটি তদন্ত কমিটি গঠিত হয়েছে বলেও জানান তিনি। প্রকৃত দোষিদের খুঁজে বের করার কথাও বলা হয়।

খবরে বলা হয়েছে, বিক্ষোভের সময় কৃষকরা পুলিশকে লক্ষ্য করে পাথর নিক্ষেপ করে। বিক্ষোভকারীরা কয়েকবার রেল লাইনও উপড়ে ফেলার চেষ্টা করে। এদিকে এ ঘটনার পর কংগ্রেস নেতা রাহুল গান্ধী এক টুইট বার্তায় বলেছেন, সরকার কৃষকদের সঙ্গে যুদ্ধ করছে। তবে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বলেছেন, বিরোধীদলগুলো অযথাই সহিংসতার উসকানি দিচ্ছে। তিনি বলেন, তার সরকার কৃষকের পাশে আছে। তিনি জানান, নিহতদের পরিবারকে ১০ লাখ থেকে ১ কোটি রুপি এবং সরকারি চাকরি দেওয়া হবে। এছাড়া আহতদের জন্য পাঁচ লাখ রুপি দেওয়ার কথা জানান তিনি।

উল্লেখ, নিজেদের উৎপাদিত পণ্যের উচ্চ মূল্যের পাশপাশি ঋণ মওকুফের দাবিতে ১ জুন থেকে ১০ দিনের ধর্মঘট শুরু করেছে মধ্যপ্রদেশের কৃষকরা।

কৃষকদের ধর্মঘট শুরু হওয়ার পর ইন্দোর, উজ্জাইন, দেওয়াজসহ রাজ্যের পশ্চিমাঞ্চলে ইন্টারনেট বন্ধ রাখা হয়েছে। মুম্বাই ও পুনের মতো শহরগুলোতে সবজি ও দুধের দাম বেড়ে গেছে প্রায় ৫০ শতাংশ।

আজকের বাজার : এলকে /এলকে ৭ জুন ২০১৭