এবি ব্যাংকের সাবেক চেয়ারম্যান-এমডিকে দুদকের জিজ্ঞাসাবাদ

সিঙ্গাপুরে টাকা পাচারের অভিযোগে এবি ব্যাংকের সাবেক চেয়ারম্যান এম ওয়াহিদুল হক ও সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম ফজলার রহমানকে জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দুদক কার্যালয়ে তাদেরকে জিজ্ঞাসাবাদ করা হয়।
বেসরকারি খাতের এবি ব্যাংকের অফশোর ইউনিটের মাধ্যমে ৪ বিদেশি কোম্পানির নামে ৪ কোটি ২৫ লাখ ৪০ হাজার ডলার (বাংলাদেশি টাকায় ৩৪০ কোটি) সরিয়ে নেওয়ার অভিযোগের ভিত্তিতে দুদক তাদের জিজ্ঞাসাবাদ করেছে।

দুদক সূত্রে জানা যায়, বৃহস্পতিবার সকাল ৯টার আগেই রাজধানীর সেগুনবাগিচার দুদক কার্যালয়ে হাজির হন এবি ব্যাংকের সাবেক চেয়ারম্যান এম ওয়াহিদুল হক। সকাল সাড়ে ৯টার দিকে তার জিজ্ঞাসাবাদ শুরু হয়। জিজ্ঞাসাবাদ শেষে বিকেল সাড়ে ৪টার দিকে তিনি বেরিয়ে আসেন। এ সময় তিনি জিজ্ঞাসাবাদের বিষয়ে সাংবাদিকদের কিছু বলেননি। তবে তিনি বলেন, যা বলার ওপরে জিজ্ঞাসাবাদে বলেছি।

ব্যাংকটির সাবেক এমডি ফজলার রহমানের জিজ্ঞাসাবাদ শুরু হয় সকাল ১০টার দিকে। জিজ্ঞাসাবাদ শেষে বিকেল ৫টার দিকে বেরিয়ে এসে তিনি বলেন,আমরা আমাদের ব্যাখ্যা দিয়েছি। বাকিটা তারা (দুদক) ভালো বলতে পারবে। মুদ্রা পাচারে জড়িত কি না—এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ নিয়ে আমি কিছু বলতে পারব না।

বিদেশে টাকা পাচারের অভিযোগে গতকাল বুধবার এবি ব্যাংকের সাবেক চেয়ারম্যান এম ওয়াহিদুল হক ও সাবেক দুই ব্যবস্থাপনা পরিচালকসহ আটজনকে জিজ্ঞাসাবাদের জন্য দুদক কার্যালয়ে হাজির হতে নোটিশ পাঠানো হয়।

দুদক সূত্র জানায়, এর আগে ৯ ডিসেম্বর এবি ব্যাংকের সাবেক চেয়ারম্যান ওয়াহিদুল হক, সাবেক ব্যবস্থাপনা পরিচালক এম ফজলার রহমান, শামীম আহমেদ চৌধুরী এবং হেড অব ফিন্যান্সিয়াল ইনস্টিটিউশন অ্যান্ড ট্রেজারি আবু হেনা মোস্তফা কামালকে নোটিশ পাঠানো হয়। ওই নোটিশে তাদের ১৩ ডিসেম্বর ও ১৪ ডিসেম্বর দুদক কার্যালয়ে জিজ্ঞাসাবাদের মুখোমুখি হওয়ার জন্য উপস্থিত হতে বলা হয়। কিন্তু ওই সময় তারা আসেননি।

আজকের বাজার: সালি / ২৮ ডিসেম্বর ২০১৭