এমপিওভুক্তির আবেদন শুরু আগামী রোববার

নন এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদন আগামী রোববার (৫ আগস্ট) থেকে শুরু হবে। পরবতী ১৫ দিন এই আবেদন করা যাবে। আবেদন করতে হবে অনলাইনে।

প্রতিষ্ঠানের যোগ্যতা অনুসারে অটোমেটিক ক্রমিক সাজাবে সফটওয়ার। এরপর কত সংখ্যাক প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী সেই তালিকা করা হবে।

সোমবার ব্যানবেইস (বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো) ভবনে অনুষ্ঠিত শিক্ষা মন্ত্রণালয় গঠিত শিক্ষাপ্রতিষ্ঠান যাছাই বাছাই কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভা শেষে কমিটির আহ্বায়ক মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বেসরকারি মাধ্যমিক) জাবেদ আহমেদ বলেন, ‘আগামী রোববার থেকে ১৫ দিন নির্দিষ্ট ওয়েবসাইটের মাধ্যমে এমপিওভুক্তির আবেদন জমা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট http://shed.portal.gov.bd এ online MPO শিরোনামে software এর লিংক দেওয়া হবে। মন্ত্রণালয়েও ওয়েবসাইটে ঢুকে এ সফটওয়ারের মাধ্যমে আবেদন করতে হবে। সফটওয়্যারে তিনটি প্রয়োজনীয় আইকন (Icon) দেখা যাবে। তাতে আবেদনের প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া থাকবে।

এমপিও প্রত্যাশিত শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানরা নির্দেশিনা অনুসরণ করে সহজেই অন লাইনে আবেদন ফরম পূরণ করতে পারবেন। আবেদিত শিক্ষাপ্রতিষ্ঠানের গ্রেডিং করার জন্য প্রয়োজনীয় তথ্য তথা-শিক্ষার্থীর সংখ্যা, পাবলিক পরীক্ষায় অংশগ্রহণাকারী শিক্ষার্থীর সংখ্যা ও পাসের হারসহ বিভিন্ন তথ্য ব্যানবেইস ও শিক্ষাবোর্ডের ডাটবেইজ থেকে ইমপুট করা হবে।

এ সকল তথ্যের ভিত্তিতে এমপিও নীতিমালার শর্তানুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠানের গ্রেডিং তালিকা স্বয়ংক্রিয় ভাবে তৈরি হবে।

সভা সূত্রে জানা যায়, সফটওয়্যারটি ওরাল ডাটাবেস (Oracle Database) সমৃদ্ধ রেড হার্ট এন্টারপ্রাইজ লিনাক্স (Red Hat Enterprise linx) অপারেটিং সিস্টেম দ্বারা পারিচালিত হবে। অ্যাপাসি কনফিগাররেশনসহ (Red Hat Enterprise linxu) জাভা স্কিপ্ট লাইব্রেরি ব্যবহার করে সফটওয়্যারটি তৈরি করা হয়েছে। সফটওয়্যারের মাধ্যমে জমাকৃত যাবতীয় তথ্য ব্যানবেইসের সার্ভারে সংরক্ষিত থাকবে। ব্যানবেইসের অভ্যন্তরীন নিরাপত্তা ব্যবস্থার মাধ্যমে ডাটা সিকিউরিটি নিশ্চিত করা হবে।

গত ২০ জুন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ ‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮’র ১৬ (ক) অনুচ্ছেদ অনুযায়ী এমপিওভুক্তির জন্য প্রতিষ্ঠান যাছাই বাছাই ও অনলাইন অ্যাপলিকেশন গ্রহণ ও ব্যবস্থাপনা কমিটি করা হয়। কমিটির কর্মপরিধি উল্লেখ করে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, এমপিও নীতিমালা-২০১৮ অনুযায়ী নতুন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য সরকারের কাছে সুপারিশ করবে। প্রতিষ্ঠানের আবেদনে প্রদত্ত তথ্যে কোনো অনিয়ম বা অসামঞ্জসতা থাকলে তা পরীক্ষা-নিরীক্ষা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের কাছে সুপারিশ করবে। প্রাসঙ্গিক অন্যান্য বিষয়ে সুপারিশও করতে কমিটিকে ক্ষমতা দেওয়া হয়েছে।

সভায় ব্যানবেইস’র মহাপরিচালক মো. ফসিউল্লাহ, মন্ত্রনালয়ের যুগ্মসচিব (বেসরকারি মাধ্যমিক) সালমা জাহান, যুগ্মসচিব (আইন) মু. ফজলুর রহমান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক (কলেজ) প্রফেসর মোহাম্মদ শামছুল হুদা, পরিচালক (মাধ্যমিক) প্রফেসর আবদুল মান্নানসহ কমিটির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

আরএম/