এমসিসি ক্রিকেট কমিটি থেকে সাকিবের পদত্যাগ

এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি থেকে পদত্যাগ করেছেন সাকিব আল হাসান। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নিষেধাজ্ঞার পর আইসিসির নেওয়া সিদ্ধান্তের পর দেওয়া এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছেন মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাব (এমসিসি)।

২০১৭ সালের অক্টোবরে এমসিসি ক্রিকেট কমিটিতে যোগ দিয়েছিলেন সাকিব আল হাসান। একইসঙ্গে সিডনি এবং বেঙ্গালুরুতে হওয়া কমিটির সভায় উপস্থিত ছিলেন তিনি।

এই কমিটিতে মূলত বর্তমান ও সাবেক ক্রিকেটার এবং আম্পায়াররা থাকেন। প্রতি বছর দুইবার করে এই কমিটির সভা অনুষ্ঠিত হয়। যেখানে ক্রিকেটের বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করা হয়। ২০২০ সালের মার্চে শ্রীলঙ্কায় এই কমিটির পরবর্তী সভা হওয়ার কথা রয়েছে।

এ ব্যাপারে ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির চেয়ারম্যান মাইক গ্যাটিং বলেন, ‘সাকিবকে কমিটি থেকে হারিয়ে আমরা দুঃখিত। গত দুই বছরে এই কমিটিতে সে অনেক অবদান রেখেছে। স্পিরিট অফ ক্রিকেটের অবিভাবক হিসাবে আমরা তার সরে যাওয়ার সিদ্ধান্তকে সমর্থন করছি, এবং আমরা বিশ্বাস করি এটাই সঠিক সিদ্ধান্ত।’

এর আগে গত ২০০৬ সালে প্রতিষ্ঠিত এমসিসি ক্রিকেট কমিটিতে থাকেন বর্তমান-সাবেক ক্রিকেটার ও আম্পায়াররা। প্রতি বছর দুই বার করে সভা হয় এই কমিটির। ক্রিকেটের আইন-কানুন পরিবর্তনসহ খেলাটার সংশ্লিষ্ট অনেক কিছু নিয়ে আলোচনা হয় এই কমিটিতে। তাদের সুপারিশে এর আগে ক্রিকেটের অনেক নিয়মেই পরিবর্তন এনেছে আইসিসি।

আজকের বাজার/এমএইচ