এশিয়ায় এই রেকর্ড শুধু টাইগারদের

Bangladeshes' Mushfiqur Rahim, right, celebrates his team's victory over Sri Lanka as Thisara Perera watches in their Twenty20 cricket match in Nidahas triangular series in Colombo, Sri Lanka, Saturday, March 10, 2018. (AP Photo/Eranga Jayawardena)

স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে ইনিংসের ২০তম ওভারের চতুর্থ বলটি কব্জির মোচড়ে ঘুরিয়েই বাংলাদেশের জয় নিশ্চিত করলেন মুশফিকর রহীম। থিসারা পেরেরার করা বলটি খেলেই গর্জে উঠেন মুশফিক। সে গর্জন বাঘের মতো। এ গর্জন যেন থামতেই চাইল না। জয়টা যে এলো অনেক প্রতীক্ষা ও লাঞ্ছনার পর। ইতিহাস গড়ার আনন্দেও এমন উল্লাস করতেই পারেন মুশফিক।

গতকাল মুশফিকুর রহীমের অপরাজিত ৩৫ বলে ৭২ রানের ঝড়ো ইনিংসে শ্রীলঙ্কার বিপক্ষে পাঁচ উইকটের রেকর্ড গড়া জয় পেয়েছে বাংলাদেশ। যা টি-টোয়েন্টিতে বাংলাদেশ তথা এশিয়ার যে কোন দলের সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড।

আর টি-টোয়েন্টি ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের চতুর্থ রেকর্ড এটি। অতীতে টি-টোয়েন্টিতে টার্গেটে ব্যাট বাংলাদেশের সর্বোচ্চ রানের জয়ের রেকর্ড ছিল ১৬৫ রানের। ২০০ বা এর চেয়ে বেশি রান তাড়া করে এই প্রথম জিতলো টাইগারা।

শুধু বাংলাদেশ নয়, টি-টোয়েন্টিতে এশিয়ার কোনো দলই এখন পর্যন্ত এতো রান তাড়া করে জিততে পারেনি। টি-টোয়েন্টিতে এরচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড রয়েছে কেবল অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের।

সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ডটি রয়েছে অজিদের দখলে। কদিন আগেই নিউজিল্যান্ডের বিপক্ষে ২৪৩ রান টার্গেটে ব্যাট করে জয়ে পেয়েছিলো তারা।

২০১৫তে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২৩১ রান তাড়া করে জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। ২০১৬তে একই দলের বিপক্ষে ইংল্যান্ড জিতেছিল ২২৯ রান তারা করে।

আজকেরবাজার/এসকে