এসআইবিএল-এর চেয়ারম্যান ও এএমডি’র পদত্যাগ প্রসংগে ব্যাংকটির বক্তব্য

সোশ্যাল ইসলামী ব্যাংকের পদত্যাগী চেয়ারম্যান জনাব মোঃ মাহবুব উল আলম এবং অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক জনাব আবু রেজা মোঃ ইয়াহিয়ার পদত্যাগ প্রসঙ্গে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদটি ব্যাংকটির কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়েছে। ব্যাংকটি বলছে তাঁদের পদত্যাগের বিষয়টি একান্তই তাঁদের ব্যক্তিগত ও নিজস্ব। সোশ্যাল ইসলামী ব্যাংক এই বিষয়ে তাদের বক্তব্য প্রকাশ করেছে। আজকের বাজারের পাঠকের জন্য বক্তব্যটি তুলে ধরা হলো।

জনাব মোঃ মাহবুব উল আলম পদত্যাগ পত্রে তাঁর পারিবারিক সমস্যা ও পরিবারের সদস্যদের বিদেশে অবস্থানের বিষয়টি উল্লেখ করে শারীরিক ও মানসিক বিপর্যস্ততার কথা বলে পরিচালনা পর্ষদের কাছে অব্যাহতি চেয়েছেন। পদত্যাগপত্রে পরিবারে ঘটে যাওয়া দুর্ঘটনার কথা উল্লেখ করে বলেন, প্রবাসে বসবাসরত এক মেয়ের সংসার ভেঙ্গে যায় । তাঁদের দুই বছরের একটি বাচ্চাও আছে। পুরো বিষয়টি পরিবারকে বিপর্যস্ত করে তুলেছে । ফলে শারীরিক ও মানসিকভাবে তিনি দায়িত্ব পালনে অক্ষম হয়ে পড়েছেন। তিনি দু’বার কোভিড আক্রান্ত হওয়ায় শারীরিকভাবে নানা সমস্যা দেখা দেয়ার কথাও বলেন ।

ব্যাংকের এএমডি জনাব আবু রেজা মোঃ ইয়াহিয়ার নিয়োগটি ছিল চুক্তিভিত্তিক। তিনি কোভিডে আক্রান্ত ও পরবর্তীতে শারিরীক ও মানসিক জটিলতা সৃষ্টি হওয়ায় তিনি চুক্তিভিত্তিক চাকুুরী হতে (২৮ জানুয়ারি) অব্যাহতি চেয়ে আবেদন করেছেন।

তাঁদের উভয়ের আবেদন আজ ৩১ জানুয়ারি অনুষ্ঠিত পরিচালনা পর্ষদের ৪৯২তম সভায় যথানিয়মে গৃহীত হয়।

এসআইবিলে ২০২১ থেকে ২০২২ সালে ব্যাংকের খেলাপী বিনিয়োগ প্রায় ১% কমেছে। অধিকন্তু অবলোপনকৃত বিনিয়োগের ক্ষেত্রে ২০২১ সালের তুলনায় ২০২২ সালে আদায় হয়েছে প্রায় ৮ গুণ। ২০২২ সালে ২০২১ সালের তুলনায় আড়াইগুণের বেশি রেমিটেন্স আহরণ হয়েছে।

শাখা-উপশাখা-এজেন্ট ব্যাংকিং আউটলেট সম্প্রসারণ ও সুশাসন নিশ্চিত করে ব্যাংককে অগ্রগতির দিকে নিয়ে যেতে আমরা সম্পূর্ণভাবে সচেষ্ট।

অতএব আমাদের প্রত্যাশা দেশের ব্যাংকিং ব্যবস্থা ও অর্থনীতির অগ্রগতির ধারাকে বজায় রাখতে আপনাদের সকলের সহযোগিতা কামনা করছি।

– প্রেস বিজ্ঞপ্তি