এ্যাথলেটিকোকে উড়িয়ে দিল বার্সেলোনা

এ্যাথলেটিকো মাদ্রিদকে ৩-০ গোলে বিধ্বস্ত করে লা লিগায় শিরোপা স্বপ্ন টিকিয়ে রেখেছে বার্সেলোনা। কাল এই জয়ে পোলিশ অভিজ্ঞ তারকা রবার্ট লিওয়ানদোস্কি সামনে থেকে দলকে নেতৃত্ব দিয়েছেন।
উজ্জীবিত লিওয়ানদোস্কি কাল দুই অর্ধে হুয়াও ফেলিক্স ও ফারমিন লোপেজকে দিয়ে দুই গোল করানো ছাড়াও নিজে এক গোল দিয়েছেন। এই জয়ে লিগ টেবিলের শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের থেকে আট পয়েন্ট পিছিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে কাতালান জায়ান্টরা।
চার বছর পর এ সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে বার্সেলোনা। এবারের মৌসুমে মেট্রোপলিটানোতে প্রথম দল হিসেবে তারা স্বাগতিক এ্যাথলেটিকোকে পরাজিত করলো। ২০২৩ সালের জানুয়ারিতে সর্বশেষ লিগে বার্সেলোনাই এ্যাথলেটিকোর মাঠে জিতেছিল। এর মধ্যে দিয়েগো সিমিওনের দল ২৫ ম্যাচে অপরাজিত ছিল।
জাভি হার্নান্দেজের দল এ নিয়ে এ্যাথলেটিকোর বিপক্ষে পাঁচ ম্যাচে জয় ছিনিয়ে নিল। মৌসুমের শেষে কোচ জাভির দলত্যাগের ঘোষনার পর এনিয়ে ১০ ম্যাচে অপরাজিত রয়েছে বার্সেলোনা। তৃতীয় স্থানে থাকা জিরোনার থেকে দুই পয়েন্ট এগিয়ে রয়েছে জাভির দল। এ্যাথলেটিক বিলবাও শনিবার ২-০ গোলে আলাভেসকে হারিয়ে এ্যাথলেটিকোকে হটিয়ে টেবিলের চতুর্থ স্থানে উঠে এসেছে।
ম্যাচ শেষে জাভি বলেছেন, ‘আমি খেলোয়াড়দের যেকোন সময়ের তুলনায় বেশী চাপে রেখেছি। যেহেতু চলে যাচ্ছি, সে কারনেই হয়তো এমনটা হচ্ছে। প্রতিদিনই আমরা নিজেদের উন্নতির চেষ্টা করছি। লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগের দুটি গুরুত্বপূর্ণ শিরোপা এখন আমাদের লক্ষ্য।’
বুধবার ইউরোপে ইন্টার মিলানের বিপক্ষে ১২০ মিনিট খেলেছে এ্যাথলেটিকো। একদিন আগে নাপোলিকে হারিয়ে শেষ আট নিশ্চিত করেছে বার্সেলোনা।
কাল সিমিওনের দলই বেশী আগ্রাসী ভাবে ম্যাচ শুরু করে। শুরুতেই পাবলো বারিওস ভাল একটি সুযোগ পেয়েছিলেন। তাকে রুখে দেন ১৭ বছর বয়সী ডিফেন্ডার পও কুবারসি। ¯্রােতের বিপরীতে গিয়ে ৩৮ মিনিটে এগিয়ে যায় বার্সেলোনা। মধ্য মাঠ থেকে ইকে গুনডোগান বল নিয়ন্ত্রনে নিয়ে লিওয়ানদোস্কির দিকে বাড়িয়ে দেন। ফরোয়ার্ড ফেলিক্সকে দারুন এক পাসে বল যোগান দেন লেভা। পর্তুগীজ স্ট্রাইকার প্রথম সুযোগে বল জালে জড়ান। এর আগে ডিসেম্বরে যখন দুই দল মুখোমুখি হয়েছিল তখনো ফেলিক্স গোল করেছিলেন। রেফারির সিদ্ধান্তের প্রতিবাদ করে বিরতির আগে ডাগ আউট ছাড়েন জাভি। কিন্তু এতে তার দলের উপর কোন প্রভাব পড়েনি। ম্যাচে ফিরে আসার লক্ষ্যে সিমিওনে আঁতোয়ান গ্রীজম্যান ও মেমফিস ডিপেকে মাঠে নামান। ৪৭ মিনিটে রাফিনহার সহায়তায় ব্যবধান দ্বিগুন করেন লিওয়ানদোস্কি। মার্কোস লোরেন্টের একটি শট দারুন দক্ষতায় রুখে দিয়ে বার্সেলোনাকে রক্ষা করেছেন গোলরক্ষক মার্ক-আন্দ্রে টার স্টেগান।  লিওয়ানদোস্কির নিখুঁত ক্রসে লোপেজের হেডে ৬৫ মিনিটে তৃতীয় গোল পায় বার্সেলোনা। বার্সার হয়ে পোলিশ স্ট্রাইকারের এটি অন্যতম সেরা পারফরমেন্স। এর মাধ্যমে দারুন একটি সপ্তাহ শেষ করলেন নাপোলির বিপক্ষে জয়ে গোল করা লোপেজ।
ইনজুরি টাইমে ভিটোর রকিকে ফাউল করে লাল কার্ড দেখেছেন এ্যাথলেটিকোর নাহুয়েল মোলিনা।
সিমিওনে বলেছেন, ‘বার্সেলোনা আজ সবদিক থেকেই এগিয়ে ছিল। প্রথম সুযোগেই তারা গোলগুলো পেয়েছে। এখন আমাদের লিগ টেবিলের চতুর্থ স্থানের জন্য লড়াই করতে হবে। যদিও বিষয়টি কঠিন। কিন্তু আমাদের চেষ্টা চালিয়ে যেতে হবে।’
এর আগে দিনের শুরতে লাস পালমাসকে ১-০ গোলে হারিয়ে মৌসুমে প্রথম জয়ের দেখা পেয়েছেন আলমেরিয়া। (বাসস/এএফপি)