‘এ’ দলের সামনে ২৩০ রানের লক্ষ্য

সিলেটে বাংলাদেশ ‘এ’ দলকে ২৩০ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়েছে সফররত আয়ারল্যান্ড ‘এ’ দল।
কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে শুরুতে ব্যাটিং বিপর্যয়ে পড়ে আয়ারল্যান্ড ‘এ’। শুভাশিসের বলে নুরুল হাসানের হাতে জ্যাক টেক্টর তালুবন্দী হলে দলীয় ১০ রানের মাথায় প্রথম উইকেট হারায় তারা। আইরিশরা দ্বিতীয় ধাক্কা খায় ঠিক পরের ওভারেই। আরেক ওপেনার জেমস শ্যানন সাজঘরে ফেরেন আবু হায়দারের শিকার হয়ে।
বাংলাদেশি বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে চাপের মুখে ১৪ রানের মধ্যেই তৃতীয় ও চতুর্থ উইকেট হারায় আয়ারল্যান্ড ‘এ’। তবে এরপর প্রতিরোধ গড়ে তোলেন সিন টেরি। একপ্রান্ত আগলে রেখে দেখেশুনে খেলে যান ডানহাতি এই ব্যাটসম্যান।
পঞ্চম উইকেটে লরকান টাকারকে সঙ্গে নিয়ে টেরি গড়েন ৮৩ রানের দুর্দান্ত পার্টনারশিপ। টাকারের বিদায়ের একটু পর সাজঘরে ফেরেন টেরিও। ৬৪ বল মোকাবেলায় টেরির ব্যাট থেকে আসে ৬৫ রান, ধীর-স্থির ইনিংসে ৪১ বল খেলে টাকার করেন ২৭।
এই দুজনের বিদায়ের পর আইরিশদের উপর চাপ আবার ভর করলেও টেল এন্ডারদের ব্যাটিং দৃঢ়তায় সম্মানজনক সংগ্রহ পায় সফরকারী দল। নির্ধারিত ওভারের ৫ বল আগেই অলআউট হয়ে গেলেও ২২৯ রানের লড়াকু পুঁজি পায় জন অ্যান্ডারসনের দল। শেষদিকে খেলতে নেমে ব্যারি ম্যাকার্থি ৩৯ ও অ্যান্ডি ম্যাকব্রেইন ৩৭ রান করেন।
বাংলাদেশ ‘এ’ দলের পক্ষে দুটি করে উইকেট পেয়েছেন পেসার শুভাশিস রায়, আবু হায়দার রনি, আবুল হাসান রাজু ও স্পিনার তানভির হায়দার। এছাড়া সানজামুল ইসলাম ও মেহেদী হাসান পেয়েছেন একটি করে উইকেট।
আইরিশদের ছুঁড়ে দেওয়া লক্ষ্য পূরণে বর্তমানে ব্যাট করছে বাংলাদেশ ‘এ’ দল। এই প্রতিবেদন লেখার সময় স্বাগতিকদের সংগ্রহ বিনা উইকেটে ৩২ রান, খেলা হয়েছে ৫ ওভার। সাদমান ইসলাম ১৬ ও জাকির হাসান ৭ রান নিয়ে অপরাজিত হিসেবে রয়েছেন ক্রিজে।
আজকের বাজার: সালি / ১৭ অক্টোবর ২০১৭