করোনাভাইরাস: ইতালিতে একদিনে ৩৪৯ জনের মৃত্যু

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ইতালিতে ৩৪৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে প্রাণঘাতী এ ভাইরাসে মঙ্গলবার পর্যন্ত বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ১৬৪ জনে।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার ওয়েবসাইট ওয়াল্র্ডোমিটার্সের তথ্য অনুযায়ী, নভেল করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন বিশ্বের ১ লাখ ৮২ হাজার ৫৫০ জন। আক্রান্তদের মধ্যে বর্তমানে ৭৯ হাজার ৮৮১ জন বর্তমানে চিকিৎসাধীন এবং ৬ হাজার ১৬৩ জন (৬ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন।

এছাড়া করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে ৭৯ হাজার ৮৮১ জন (৯২ শতাংশ) সুস্থ হয়ে উঠেছেন এবং ৮ শতাংশ রোগী মারা গেছেন।

চীন থেকে সংক্রমণ শুরু হওয়া প্রাণঘাতী করোনাভাইরাসটির বর্তমান ‘কেন্দ্রস্থল’ ইউরোপ বলে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনা আক্রান্ত হয়ে ইতালিতে এ পর্যন্ত ২ হাজার ১৫৮ জনের মৃত্যু হয়েছে। এছাড়া স্পেনে এ ভাইরাসটিতে ৩৪২ জনের মৃত্যু হয়েছে, যার মধ্যে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৪৮ জন। ফ্রান্সে ১৪৮ জনের ‘কোভিড-১৯’ রোগে মৃত্যু হয়েছে, যার মধ্যে একদিনে ২১ জন মারা গেছেন।

এদিকে চীনে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা কমেছে। গত ২৪ ঘণ্টায় এ রোগে আক্রান্ত হয়ে মাত্র ১৩ জন মারা গেছেন।

মহামারি ‘কোভিড-১৯’ বর্তমানে বাংলাদেশসহ বিশ্বের ১৬২টির বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। বাংলাদেশে এ পর্যন্ত করোনা আক্রান্ত ১০ জনকে শনাক্ত করা হয়েছে। যাদের মধ্যে বেশিরভাগই ইউরোপের করোনা সংক্রমিত হওয়া বিভিন্ন দেশ থেকে এসেছেন।

ক্রমবর্ধমান সংক্রমণ এবং বিভিন্ন দেশের সরকারের নিষ্ক্রিয়তায় উদ্বেগ প্রকাশ করে গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সূত্র-ইউএনবি

আজকের বাজার/শারমিন আক্তার