করোনা প্রতিরোধের ‍আসল অস্ত্রই হলো সাবান : বিজ্ঞানী

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। এরপর এটি চীনের বেশ কিছু শহরে ছড়িয়ে পড়ে। বর্তমানে বিশ্বের ৬০টিরও বেশি দেশ ও অঞ্চলে এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে। রোববার ভয়াবহ করোনাভাইরাসে চীনে  আরও ৪২ জন প্রাণ হারিয়েছেন। এ নিয়ে দেশটিতে  মোট মৃতের সংখ্যা বেড়ে ২৯১২ জনে গিয়ে দাঁড়ালো। সর্বশেষ তথ্যমতে, ইরান, দক্ষিণ কোরিয়াসহ বিশ্বজুড়ে করোনায় মারা গেছে ৩০৫৩ জন।

প্রতিদিনই নতুন নতুন দেশে উপস্থিতি জানান দিচ্ছে প্রাণঘাতী এই ভাইরাস। এর প্রকোপ থেকে বাঁচতে বিশ্বজুড়ে মাস্ক ব্যবহারের প্রবণতা বেড়ে গেছে। তবে বিজ্ঞানীরা বলছেন, করোনো প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখতে পারে সাবান। এজন্য তারা বারবার সাবান দিয়ে হাত ধোয়ার ওপর গুরুত্ব দিয়েছেন।

এ নিয়ে প্রকাশিত ইন্ডিয়া টুডে’র এক সংবাদে জানা যায়, যুক্তরাষ্ট্রের জাতীয় স্বাস্থ্য ইনস্টটিউট দ্য সেন্টারস ফর ডিজিসেস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন, সিডিসি বলেছে, করোনাভাইরাস এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তির শরীরে সংক্রমিত হওয়া থেকে বিরত রাখতে ঘন ঘন হাত ধোয়া ফলপ্রসূ ভূমিকা রাখতে পারে।

এ বিষয়ে বিস্তারিত ব্যাখ্যা দিয়েছেন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানী ও অধ্যাপক ক্যারেন ফ্লেমিং। কয়েকটি সিরিজ টুইট করে তিনি বলেছেন, “সাবান একটি ‘আশ্চর্যজনক অস্ত্র’। এটি সবার বাড়িতেই থাকে এবং করোনাভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে এ কার্যকর।” “করোনাভাইরাস একধরনের ‘সুপ্ত’ ভাইরাস। এর বাইরের অংশ ‘লিপিড মেমব্রেন লেয়ার’ দিয়ে ঢাকা। অর্থাৎ এটি ফ্যাট লেয়ার দিয়ে আবৃত। বারবার সাবান ও পানি দিয়ে হাত ধোয়া হলে এর চর্বিযুক্ত আবরণ উঠে যাবে এবং এর ফলে ভাইরাস মারা যাবে”-টুইটবার্তায় বলেন ফ্লেমিং। কতক্ষণ ধরে হাত ধুতে হবে-এর উত্তরও দিয়েছেন এই বিজ্ঞানী। অপর টুইট বার্তায় তিনি বলেন, “আমাকে বলা হয়েছে ‘হ্যাপি বার্ডডে’ দুইবার বল। সাবান দিয়ে ঘষে ঘষে প্রাণঘাতী এই ভাইরাস ধ্বংস করতে এই সময়টুকুই যথেষ্ট।”

বিভিন্ন বিজ্ঞানী ও গবেষকরা বলেছেন, যদি বাসায় সাবান না থাকে তাহলে হ্যান্ড ওয়াশ দিয়ে হাত ধোয়া উচিত। ওয়াশরুম ব্যবহারের পর ও খাওয়ার আগে অবশ্যই হাত ধুয়ে নিতে হবে।

আজকের বাজার/আআ