করোনা: স্কুল মাঠ দখল করে ধান চাষ

এক সময় শিক্ষার্থীদের পদচারণায় দিনভর মুখর থাকতো স্কুলের সামনের মাঠটি। কিন্তু এখন এটি দেখে বোঝার উপায় নেই যে এটি এক সময় মাঠ ছিল। করোনা মহামারির সুযোগ নিয়ে স্কুলের খেলার মাঠটি দখল করে প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সভাপতি সেখানে ধান চাষাবাদ করছেন।

কুষ্টিয়ার মিরপুর উপজেলার কুর্শা ইউনিয়নের রামনগর পশ্চিমপাড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে ঘটনাটি ঘটেছে। সবুজ ধান খেতের হাতছানির দৃশ্যটি সুন্দর হলেও স্কুল মাঠে ধান চাষাবাদের কারণে ক্ষোভে ফুঁসে উঠেছে গ্রামবাসী, শিক্ষার্থী ও অভিভাবকরা। এমনকি এই কাজের জন্য ম্যানেজিং কমিটির সভাপতির বিচার দাবি করেছেন ক্ষুদ্ধ এলাকাবাসী।

বিদ্যালয় সূত্র জানায়, স্কুলটির জমি সরকারি দলিলকৃত সম্পত্তি। সরকারিকরণে চিঠিও এসেছিল। উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস থেকেও কর্মকর্তারা পরিদর্শন করেছেন। করোনার কারণে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এই সুযোগটিই কাজে লাগিয়ে প্রতিষ্ঠানটির ম্যানেজিং কমিটির সভাপতি রুহুল আজম সেখানে ধান চাষাবাদ করছেন। ম্যানেজিং কমিটির সভাপতির এমনকাণ্ডে হতবাক শিক্ষকরাও।

কয়েকজন শিক্ষার্থী জানান, আগে স্কুল মাঠে ফুটবলসহ বিভিন্ন ধরনের খেলাধুলা হতো। স্কুলের সভাপতি রুহুল আজম ধান চাষ করায় বেশ কিছু দিন ধরে খেলাধুলা বন্ধ হয়ে গেছে। শিক্ষার্থীদের দাবি তাদের খেলাধুলার মাঠটি আবারও ফিরিয়ে দেয়া হোক। রামনগর পশ্চিমপাড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক উজ্জ্বল জানান, স্কুলটির জমি সরকারি দলিলকৃত সম্পত্তি। প্রতিষ্ঠানটির শিক্ষার মান ভালো ছিল। বিদ্যালয় মাঠে ধান চাষ ম্যানেজিং কমিটির সভাপতি কেনো যে করছেন এটা আমার জানা নেই।

এ ব্যাপারে রুহুল আজম কেরু বলেন, ‘এতো বড় একটি জায়গা ফেলে রাখবো কি করে? তাই ধান চাষ করেছি।’ মিরপুর উপজেলার সচেতন নাগরিক কমিটির সাধারণ সম্পাদক নজরুল করিম বলেন, বিষয়টি একেবারেই দুঃখজনক। তিনি এ ব্যাপারে প্রতিষ্ঠানটির ম্যানেজিং কমিটির সভাপতির বিরুদ্ধে দ্রুত আইনি ব্যবস্থা নেয়া দাবি জানান।

মিরপুর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মাসুদ রানা বলেন, ‘একটি শিক্ষা প্রতিষ্ঠানের খেলার মাঠ দখল করে ধান চাষ করা হচ্ছে এটা করার কোনো সুযোগ নেই। শিক্ষা অফিস থেকে লোক পাঠানো হবে এমন ঘটনা ঘটে থাকলে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে।’ এ ব্যাপারে মিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লিংকন বিশ্বাস বলেন, ‘এমন কাজের সাথে জড়িতদের ছাড় দেয়া হবে না। দ্রুত ওই বিদ্যালয়ের মাঠে খেলাধুলার পরিবেশ ফিরিয়ে আনতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।’ খবর-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান