কলকাতায় পৌঁছেছেন প্রধানমন্ত্রী

দু’দিনের সফরে কলকাতা পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকাল ৯ টার কিছু আগে শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে একটি ফ্লাইটে ঢাকা ছাড়েন তিনি।

তার সফরসঙ্গী হিসেবে আছেন পররাষ্ট্র, শিক্ষা ও সংস্কৃতি মন্ত্রীসহ অনেকে।

কলকাতায় বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী। শান্তিনিকেতনে উদ্বোধন করবেন ‘বাংলাদেশ ভবন’। সেখানে উপস্থিত থাকবেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দুই নেতা শান্তিনিকেতনেই দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন।

এই সফরে তিনি শান্তি নিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন এবং আসানসোলে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের সম্মানসূচক ডক্টরেট অব লিটারেচার (ডিলিট) গ্রহণ করবেন।

এরপর শেখ হাসিনা ও নরেন্দ্র মোদীর মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে।

এখান থেকে শেখ হাসিনা কলকাতা ফিরে এসে জোড়াসাকো ঠাকুরবাড়ি পরিদর্শন করবেন। সন্ধ্যায় হোটেল তাজ বেঙ্গলে কলকাতা চেম্বার নেতারা বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন।

শনিবার (২৬ মে) প্রধানমন্ত্রী আসানসোলে যাবেন। সেখানে কাজী নজরুল বিশ্ববিদ্যালয় বিশেষ সমাবর্তনে শেখ হাসিনাকে সম্মানসূচক ডিলিট ডিগ্রি প্রদান করবে।

অনুষ্ঠানে পশ্চিম বাংলার মুখ্যমন্ত্রী ও শিক্ষামন্ত্রী বক্তৃতা করবেন। এরপর তিনি কলকাতায় ফিরে নেতাজী সুবাস বসু যাদুঘর পরিদর্শন করবেন।

প্রধানমন্ত্রী শনিবার রাতে দেশে ফিরবেন।

রাসেল/