কলকাতা মেডিকেলে আগুন লেগে ৫ কোটি রুপীর ওষুধ নষ্ট

ভারতের কলকাতা মেডিকেল কলেজের এমএসএইচ ভবনের ডিপার্টমেন্ট অব ফার্মেসির নিচের তলায় বুধবার সকাল ৭.৫৮ মিনিটে আগুন লাগে। সূত্রের খবর এই আগুনের ফলে নষ্ট হয়ে গিয়েছে প্রায় ৫ কোটি রুপীর ওষুধ। এসব ওষুধ হাসপাতালে আসা রোগীদের বিনামূল্যে সরবরাহ করা হত।

মেডিকেল কলেজের ফার্মেসি বিভাগের নিচের তলায় মূলত স্টোর রুম থেকেই আগুন ছড়িয়েছে বলে ফরেনসিক বিশেষজ্ঞ ওয়াসিম রাজা জানান। ফার্মেসির স্টোর রুমে মজুত ছিল প্রায় একমাসের ওষুধ। আগুন লেগে সেই সব ওষুধ নষ্ট হয়ে যাওয়ার ফলে বুধবার দুপুর থেকেই হাসপাতাল থেকে বিনামূল্যে ওষুধ সরবরাহ বন্ধ ছিল। বৃহস্পতিবারও বিনামূল্যে ওষুধ দেওয়া বন্ধ থাকার সম্ভাবনা রয়েছে। রোগীদের অনেক ওষুধই বাইরে থেকে কিনতে হচ্ছে। তবে মেডিকেল কলেজে প্রয়োজনীয় ওষুধের যোগানে কোন সমস্যা হবে না বলেই জানিয়েছেন রাজ্যের স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

এমএসএইচ ভবনের ডিপার্টমেন্ট অব ফার্মেসির তিনটি তলা জুড়ে রয়েছে হেমাটোলজি, এন্ডোক্রিনোলজি, গ্যস্ট্রোএন্ট্রোলজি, কার্ডিওলজি এবং ইন্টারনাল মেডিসিনের মতো গুরুত্বপূর্ণ বিভাগ। বুধবার সকালে আগুন লাগার ফলে এই সব বিভাগে থাকা প্রায় ২৫০জন রোগীকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া । বুধবার আগুন লাগার পর বিদ্যুৎ সংযোগ না থাকার জন্য ফার্মেসি বিভাগ সংলগ্ন ন্যায্যমূল্যের দোকান থেকেও ওষুধ বিক্রি বন্ধ ছিল অনেকটা সময় ধরে। যার ফলে সমস্যায় পড়তে হয়েছে বহু রোগীকে।