কাতারে ‘দোহা ফোরাম-২০২৩’-এ যোগ দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন কাতারের প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুল রহমান আল সানির আমন্ত্রণে দুই দিনব্যাপী ‘দোহা ফোরাম-২০২৩’-এ যোগ দিয়েছেন।
ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলি সাবরিন মন্ত্রণালয়ে এক সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে বলেন, দোহা ফোরামে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে কাতারের আমন্ত্রণ বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে কাতারের অভিপ্রায়ের বহিঃপ্রকাশ।

তিনি বলেন, মোমেন তিন দিনের সরকারি সফরে শনিবার দোহার উদ্দেশে ঢাকা ত্যাগ করেন।
মুখপাত্র বলেন, পররাষ্ট্রমন্ত্রী বেশ কয়েকটি উচ্চ-পর্যায়ের বৈঠকে অংশ নেবেন, যার মধ্যে রয়েছে কোভিড-১৯ এবং টিকার উন্নয়নের উপর একটি প্যানেল আলোচনা এবং ‘বৈশ্বিক বাণিজ্যে অগ্রাধিকার পরিবর্তন’ বিষয়ে আরেকটি উচ্চ-পর্যায়ের প্যানেল আলোচনা।

তিনি বলেন, কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল সানির পৃষ্ঠপোষকতায় দোহা ফোরাম অনুষ্ঠিত হচ্ছে।
দোহা ফোরাম এমন একটি প্ল্যাটফর্ম যা দৃষ্টিভঙ্গির বৈচিত্র্যকে স্বাগত জানায়, যা সকল মানুষের অনেক দৃষ্টিকোণ এবং আগ্রহকে প্রতিফলিত করে, বিশেষ করে যাদের কথা প্রায়ই উপেক্ষিত হয়।

‘কূটনীতি, সংলাপ, বৈচিত্র্য’ এর ব্যানারে দোহা ফোরাম নীতি নির্ধারণ এবং কর্ম-ভিত্তিক সুপারিশগুলোর প্রতি ধারণা এবং বক্তৃতার আদান-প্রদানকে উৎসাহিত করে।
দোহা ফোরামের ২১তম বৈঠকে বিশ্বের শীর্ষ কর্মকর্তা, নির্বাহী এবং চিন্তাবিদদের বিভিন্ন ক্ষেত্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ অমীমাংসিত প্রশ্নের উত্তরের জন্য একত্রিত হয়েছে। (বাসস)