কৃষক থেকে ধান ও চাল কেনা বাড়াবে সরকার: অর্থমন্ত্রী

বর্তমান সরকার বরাবরই কৃষির প্রতি সর্বোচ্চ আন্তরিকতা দেখিয়ে আসছে উল্লেখ করে আগামী বাজাটে কৃষকদের থেকে ধান ও চাল কেনার পরিমান বাড়ানোর আশ্বাস দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

শনিবার,১৩ মে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে কৃষি ও এর উপখাতগুলোতে সরকারের বরাদ্দ ও বিশেষ গুরুত্ব দেওয়ার সুপারিশমালা গ্রহণের সময় অর্থমন্ত্রী এমন আশ্বাস দেন। কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ মন্ত্রীর হাতে এ সুপারিশমালা তুলে দেন।

অর্থমন্ত্রী বলেন, আগামী ২০১৭-১৮ অর্থবছরের জাতীয় বাজেট কৃষকদের নিকট থেকে সরাসরি সরকারের ধান ও চাল ক্রয়ের পরিমাণ বাড়ানোর প্রতি গুরুত্ব দেওয়া হচ্ছে।

তিনি বলেন, খাদ্য নিরাপত্তায় স্বয়ংসম্পূর্ণতা অর্জন এবং কৃষির সকল ক্ষেত্রে আশাব্যঞ্জক উৎপাদন সাফল্যই প্রমাণ করে সরকার বরাবরই কৃষির প্রতি সর্বোচ্চ আন্তরিক।

তিনি কৃষকের পক্ষ থেকে জমা দেওয়া সুপারিশমালার বিভিন্ন অংশ সম্পর্কে সরকারের অবস্থান ব্যাখ্যা করেন।

মন্ত্রী জানান, এবারের সুপারিশমালায় বেশি গুরুত্ব দেওয়া হয়েছে কৃষিতে সরকারি বরাদ্দ ও কৃষিজীবী জনগোষ্ঠীর সচেতনতা বৃদ্ধির ওপরে। এছাড়া হাওরের জন্য পরিকল্পিত ও গবেষণামূলক পরিকল্পনা, আগামী দিনের কৃষি উদ্যোক্তার সঙ্গে কৃষকের অংশীদারিত্বের একটি নীতিমালা প্রণয়ন এবং ফলন মৌসুমে কৃষিপণ্য আমদানি নিরুৎসাহিত করতে কর বাড়ানোর ওপরও গুরুত্ব দেওয়া হয়েছে।

এছাড়া এ সময় মূল কৃষির জন্য ১৫ দফা, পোল্ট্রি শিল্পের জন্য ৭ দফা, মৎস্য খাতের জন্য ১২ দফা ও প্রাণিসম্পদ ও দুগ্ধ শিল্পের জন্য ১১ দফা সর্বমোট ৪৫ দফা সুপারিশ সম্বলিত একটি পুস্তিকা অর্থমন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়।

উল্লেখ, ২০০৫ সাল থেকে উন্নয়ন সাংবাদিক শাইখ সিরাজ জাতীয় বাজেট সম্পর্কে কৃষককে অধিকার সচেতন করে তোলা এবং বরাদ্দ, প্রত্যাশা ও চাহিদা নিরূপণের জন্য তৃণমূল পর্যায়ে প্রাক বাজেট আলোচনার আয়োজন করে আসছেন। এবার ত্রয়োদশ বছরের আয়োজনে দেশের ছয়টি স্থানে ওই প্রাক বাজেট আলোচনা অনুষ্ঠিত হয়। এসব আয়োজনে মন্ত্রী পরিষদের গুরুত্বপূর্ণ সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

আজকের বাজার:এলকে/এলকে/১৪ মে ২০১‌৭