কে কে আর ছাড়ছেন গম্ভির?

আগামী বছরের এপ্রিলে বসতে যাচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১১তম আসর। জানুয়ারিতেই খেলোয়াড় কেনার জন্য নিলাম ডাকা হবে। এরই মধ্যে গুঞ্জন উঠেছে কলকাতা নাইট রাইডার্স (কেকেআর) ছাড়ছেন ক্লাবটিকে দুইবার শিরোপা এনে দেয়া অধিনায়ক গৌতম গম্ভির।

২৭ ও ২৮ জানুয়ারি অনুষ্ঠিত হবে নিলাম। তার আগে অগ্রাধিকারভূক্ত খেলোয়াড়ের তালিকা ৪ জানুয়ারির মধ্যে জমা দিতে হবে সব দলকে। এবার আইপিএল-এর নতুন নিয়ম অনুযায়ী ফ্র্যাঞ্চাইজিগুলো ৫ জনের বেশি পুরোনো খেলোয়াড় ধরে রাখতে পারবে না।

রাজস্থান রয়েলস ও চেন্নাই সুপার কিংস নির্বাসন কাটিয়ে আইপিএলে ফিরছে। রাইজিং পুনে সুপারস্টার ও গুজরাট লায়নস্ বাদ পরতে যাচ্ছে। তাই বেশ বড়সড় রদবদলই হবে আসছে আইপিএলের বিভিন্ন দলে। এমন অবস্থায় গম্ভির কেকেআর-এ খেলবেন এরকম কোন আভাস পাওয়া যাচ্ছে না। বরং এবার তিনি জার্সি বদলাতে পারেন, এরকম ইঙ্গিতই তার কথাবার্তায় পাওয়া যাচ্ছে।

এ বিষয়ে দিল্লিতে রনজি ট্রফির ফাইনালে হিন্দুস্তান টাইমসকে দেয়া এক সাক্ষাতকারে গৌতম গম্ভির বলেন, ‘এটা খুবই বিস্ময়কর যে কেকেআর-এর ম্যানেজমেন্টের সাথে আমার কথা হয়নি। কেকেআর-এ থাকবো কিনা জানি না। রনজি ট্রফির ফাইনালের পর বসতে পারি। কিন্তু, হ্যাঁ, আমি যে কোনো ফ্যাঞ্চাইজির হয়ে খেলতে পারি।’

২০১১ সালে দিল্লি ডেয়ারডেভিলস ছেড়ে গম্ভির যখন কলকাতা নাইট রাইডার্সের দায়িত্ব নেন তার আগ পর্যন্ত ক্লাবটির উল্লেখযোগ্য কোন সাফল্য ছিলো না। গম্ভিরের নেতৃত্বেই বদলে যেতে থাকে বাংলার এ দলটি। ‘করবো লড়বো জিতবো রে…’ থিম সংয়ের সাথে দুর্দান্ত গতিতে তাল মিলিয়ে ২০১২ ও ২০১৪ সালের চ্যাম্পিয়ন হয় শাহরুখ-জুহিদের মালিকানাধীন এ দলটি। এ অবস্থায় গম্ভিরের দল বদল কেকেআর-এর জন্য একটি বড় ক্ষতির কারণই হতে পারে।
আজকের বাজার: সালি / ২৩ ডিসেম্বর ২০১৭