কোচ নির্বাচনে খেলোয়াড়দের মতের প্রয়োজন দেখেন না মাশরাফি

দক্ষিণ আফ্রিকা সফর শেষে জাতীয় দলের প্রধান কোচ হাথুরুসিংহে পদত্যাগ করেছেন। তার পদত্যাগপত্র জমাদানের পর থেকেই আলোচনা শুরু হয়েছে কে হচ্ছেন জাতীয় দলের প্রধান কোচ? আর খেলোয়াড়রাই বা কেমন কোচ চান? এ ব্যাপারে গত ১৬ থেকে ১৭ বছরে যেহেতু খেলোয়াড়দের সঙ্গে আলোচনা করে কোচ নিয়োগ দেওয়া হয়নি। তাই এই কোচ নিয়োগের বিষয় নিয়ে ভাবার প্রয়োজন মনে করেন না মাশরাফি।

আজ বুধবার নতুন কোচ নিয়োগের ব্যাপারে মাশরাফি সাংবাদিকদের বলেন, আমি মনে করি আজ পর্যন্ত কোন কোচ যখন নেওয়া হয়েছে বাংলাদেশ ক্রিকেটে, আমার অন্তত মনে হয় না লাস্ট ১৬-১৭ বছরের খেলা জীবনে বোর্ড কখনো কোন খেলোয়াড়ের সাথে আলোচনা করেছে। তো এখনও আমি মনে করছি না, আমাদের সাথে আলোচনা করার দরকার আছে।
মাশরাফি বলেন, আমাদের দায়িত্ব মাঠে খেলা এবং যেই কোচ আসুক না কেন তাঁর প্ল্যান মতো খেলা। তো এটা মেটার করে না যে ওনারা (বোর্ড) কাকে আনবে। যাকে আনবে তার ইন্টারভিউ নিয়েই, চিন্তা করেই নেওয়া হবে। এটা নিয়ে ভাবার কোন প্রয়োজন আছে বলে মনে হয় না।
বিসিবি সূত্রে জানা যায়, কোচ নিয়োগে তাড়াহুড়ো নেই। আগামী মাসে শ্রীলঙ্কার বিপক্ষে হোম সিরিজটা চালিয়ে নিতে হাথুরুকে প্রস্তাব দেওয়ার কথাও শোনা যাচ্ছে। সেটি না হলে আপৎকালীন সময়ে দেশের কোনো কোচ হয়তো সিরিজটা চালিয়ে নেওয়ার দায়িত্ব দেবে বিসিবি।
এ ব্যাপারে মাশরাফি বলেন, দেশি কোচ হবে কিনা, এটা আমি পরিষ্কার ভাবে জানি না। যদি হয় তাহলে আমরা ঐ ভাবেই খেলবো। যেটা বললাম যে, আমরা বিসিবির অধীনে আছি। বিসিবি কোচের ব্যাপারে যেটাই সিদ্ধান্ত নেবে, আমাদের সেটাই মেনে নিতে হবে।
বিসিবির সিদ্ধান্তর উপর পূর্ণ আস্থা রেখে মাশরাফি বলেন, একটা কথা আমি আগেই বলেছিলাম যে, হাথুরুসিংহের প্রসঙ্গে এখনো কনফার্ম কিছু হয়নি। তিনি দেশে এসে যদি আলোচনা করে থেকে যান, তাহলে তো এটা নিয়ে আলহামদুলিল্লাহ; প্রশ্ন শেষ। আর যদি না থাকেন, তাহলে বিসিবি এটা নিয়ে চিন্তা করবে, কাকে রাখবে বা কাকে রাখলে ভালো হয়।
আজকের বাজার: সালি / ১৬ নভেম্বর ২০১৭