কোটা সংস্কার: উত্তাল পুরান ঢাকা

‘কোটা দিয়ে কামলা নয়, মেধা দিয়ে আমলা চাই’, ‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাই নাই’, ‘শেখ হাসিনার বাংলায় বৈষম্যের ঠাই নাই’, ‘জেগেছে রে জেগেছে, জগন্নাথ জেগেছে’। এমন নানা স্লোগানে প্রকম্পিত হচ্ছে পুরান ঢাকার রায় সাহেব বাজার মোড়।

আজ সোমবার সকাল সাড়ে ১০টা থেকে জগন্নাথ বিশ্ববিদ্যিালয় (জবি) আন্দোলনরত শিক্ষার্থীরা রায়সাহেব বাজারে দলে দলে আসেন। সকাল থেকে শাখা ছাত্রলীগের বাধায় ক্যাম্পাসের ভেতরে আন্দোলন করতে না পেরে গুচ্ছ গুচ্ছভাবে রায়সাহেব বাজার মোড়ে অবস্থান নেন।

পরে তাদের সাথে যোগ দেয় পুরান ঢাকার কবি নজরুল কলেজ ও শহীদ সোহরাওয়ার্দী কলজের কিছু শিক্ষার্থী। এতে আন্দোলন পায় নতুন মাত্রা। আন্দোলনে সদরঘাট, রায় সাহেব বাজার, ধোলাইখাল, দয়াগঞ্জ, তাঁতীবাজার মোড় গুলিস্তানের সাথে গাড়ি যোগাযোগ ব্যবস্থা অচল হয়ে পড়ে। চারপাশেই আটকা পড়ে প্রায় তিন শতাধিক গাড়ি।

আন্দোলনরত কয়েকজন শিক্ষার্থী বলেন, আমাদের দাবি না মানা পর্যান্ত আমরা আমাদের যৌক্তিক দাবি আদায়ের আন্দোলন চালিয়ে যাবো।

এদিকে রায় সাহেব বাজার মোড় ও এর আশপাশে সূত্রাপুর, কোতোয়ালি, বংশাল ও ওয়ারী থানার পুলিশকে সতর্ক অবস্থায় দেখা যায়। তারা সেখানে বিভিন্নভাবে আন্দোলনকারীদের বুঝিয়ে চলে যেতে বলেন। তবে আন্দোলনকারীরা সেখান থেকে যেতে রাজি হননি।

কোতোয়ালি জোনের সহকারী কমিশনার এসি বদরুল আলম বলেন, শিক্ষার্থীদের আন্দোলন যেন সহিংসতার দিকে না যায় এজন্য আমরা তাদের অনুরোধ করেছি।

আন্দোলন চলাকালে রায়সাহেব বাজার মোড়ে জবি প্রক্টর ড. নুর মোহাম্মদসহ প্রক্টরিয়াল বড়ির কয়েকজন শিক্ষক আন্দোলনরত শিক্ষার্থীদের অনুরোধ করেন যাতে দুপুরের মধ্যে তারা চলে যান। পাশাপাশি আন্দোলনকে যেন সহিংসতার দিকে না নেওয়া হয়।

এস/