‘ক্ষতিপূরণ আদায়ে প্রয়োজনে আইন সংশোধন’

শ্রমিকদের ক্ষতিপূরণ আদায়ের সময় কমিয়ে আনতে শ্রম আইন সংশোধনের ইঙ্গিত দিলেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক। তিনি বলেন, ৫০ হাজার কিংবা ১ লাখ টাকা ক্ষতিপূরণের জন্য আহত শ্রমিকদের দিনের পার দিন ঘুরতে হয় এটি কাম্য নয়।

শুক্রবার,২৮এপ্রিল রাজধানীর খামারবাড়িতে কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলে।জাতীয়ভাবে পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবসে ‘শোভন কর্মপরিবেশ,গিয়ে যাচ্ছে বাংলাদেশ’ প্রতিপাদ্যে অনুষ্ঠানটির আয়োজন করে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, কারখানায় আহত হলে শ্রমিকেরা ৫০ হাজার কিংবা ১ লাখ টাকা ক্ষতিপূরণ পায়। এ টাকা পেতে শ্রমিকদের দিনের পার দিন ঘুরতে হয়- যা কোনোভাবেই কাম্য নয়। ১ লাখ টাকা ক্ষতিপূরণ পেতে কয়েক বছর সময় লেগে যায়। এছাড়াও শ্রম আদালতে শ্রমিকেরা সহজে বিচার পান না। দিনের পর দিন তাদের আদালতে ঘুরতে হয়। সংক্ষিপ্ত সময়ে যাতে শ্রমিকেরা ক্ষতিপূরণ পায় সে ব্যবস্থার অংশ হিসেবে প্রয়োজনে শ্রম আইন সংশোধন করা হবে।

তিনি বলেন, এ মুহুর্তে আমাদের ৩২২ জন কারখানা পরিদর্শক আছেন। আরও ১৬০ পদ খালি আছে। এ পরিদর্শক দিয়ে সারা বাংলাদেশে পরিদর্শন সম্ভব নয়। মুজিবুল হক বলেন, আমরা কারখানার নিরাপত্তার কথা বলছি। কিন্তু ঢাকা শহরের রাস্তাঘাটে ছোট ছোট বাচ্চারা ঝুকিপূর্ণ কাজ করছে- তাদের বিষয়ে আমরা কি করছি। তারা কি মানুষ না, শ্রমিক না। তাদের নিরাপত্তা কোথায়? দেশে বর্তমানে শ্রমিকদের ৮৩ লাখ অর্থনৈতিক ইউনিট আছে। সব সময় আমরা কারখানার দিকে তাকাই। কিন্তু এর বাইরেও লাখ লাখ শ্রমিক আছে- সেদিকেও আমাদের নজর দিতে হবে।

অনুষ্ঠানে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার এর সভাপতিত্বে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. সামছুজ্জামান ভূইয়া, বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান, আইএলও কান্ট্রি ডিরেক্টর শ্রী নিবাস প্রমুখ বক্তব্য রাখেন।

আজকের বাজার: এলকে/এলকে/ ২৮এপ্রিল ২০১৭