খালেদার রায় ঘিরে সহিংসতা, ৫ মামলা

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দুর্নীতি মামলার রায় ঘিরে রাজধানীতে বিভিন্ন স্থানে সংঘর্ষের ঘটনায় ৫টি মামলা করেছে পুলিশ। এর মধ্যে শাহবাগ থানায় ২টি ও রমনা থানায় ৩টি মামলা নথিভুক্ত হয়েছে।

রমনা ও শাহবাগ থানা পুলিশ জানিয়েছে, সরকারি কাজে বাধা, মারধর, অগ্নিসংযোগের অভিযোগে পুলিশ বাদী হয়ে এসব মামলা দায়ের করেছে।

জানা গেছে, পৃথক থানায় দায়ের করা এসব মামলায় ৩৬৮ জন নেতাকর্মীকে আসামি করা হয়েছে। দলটির কেন্দ্রীয় নেতাদের নামও রয়েছে মামলায়।

রমনা থানা সূত্র জানিয়েছে, সেখানে থানায় তিনটি মামলা হয়েছে। এতে ১৬০ জন এজাহারভুক্ত আসামি রয়েছে। তাদের মধ্যে ১৮ জনকে গ্রেপ্তার দেখিয়ে আদালতে পাঠানো হয়েছে।

আর শাহবাগ থানার মামলায় এক ১০০ জন, অপর মামলায় ১০৮ জনকে আসামি করা হয়েছে। সরকারি কাজে বাধা, মারধর, অগ্নিসংযোগের অভিযোগে এসব মামলা হয়েছে।

উল্লেখ, জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায়ের দিন গুলশানের বাসভবন ফিরোজা থেকে বকশীবাজারের বিশেষ আদালতে যাওয়ার পথে  হলি ফ্যামিলি হাসপাতালের মোড় পার হওয়ার সঙ্গে সঙ্গে বিএনপি ও আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে ইট-পাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে।

এরপর কাকরাইল মোড় থেকে মৎস্য ভবন মোড়ে খালেদা জিয়ার গাড়িবহর আসার আগেই বহরের অগ্রবর্তী বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাধে। পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করলে পুলিশ পাল্টা জবাবে টিয়ারশেল নিক্ষেপ করে।

দুপুর ১টার দিকে পল্টন মোড় থেকে বিএনপির নেতাকর্মীরা স্লোগান দিয়ে প্রেস ক্লাবের সামনে দিয়ে কদম ফোয়ারার দিকে এগিয়ে যেতে থাকলে পুলিশ তাদের বাধা দেয়। পুলিশের ধাওয়ায় নেতাকর্মীরা আশপাশের গলিতে ঢুকে পড়েন, কেউ কেউ পল্টনের দিকে চলে যান।

আজকের বাজার : এএল/আরএম/১০ ফেব্রুয়ারি ২০১৮