ম্যাচ টাইগারদের নিয়ন্ত্রণে

মেহরাজ মোর্শেদ : বাংলাদেশ অস্ট্রেলিয়া প্রথম টেস্টের চতুর্থ দিনে সাকিব-তাইজুলের বোলিং আক্রমণে চালকের আসনে বাংলাদেশ। আগের দিনের ২ উইকেটে ১০৯ রান নিয়ে চতুর্থ দিন শুরু করা অস্ট্রেলিয়া দলের স্কোরবোর্ডে ৯০ রান যোগ হয়েছে প্রথম সেশনে, হারাতে হয়েছে পাঁচ-পাঁচটি উইকেট। খেলার মধ্যাহ্ন বিরতি পর্যন্ত অস্ট্রেলিয়ার দলীয় সংগ্রহ ৭ উইকেটে ১৯৯ রান। জয়ের জন্য এখনও ৬৬ রান করতে হবে সফরকারীদের। অপরদিকে টাইগারদের জয়ের জন্য তুলে নিতে হবে অস্ট্রেলিয়ার শেষ ৩টি উইকেট।

৬৮ রানে ৪ উইকেট নিয়ে সফরকারীদের ব্যাটিং অর্ডার ধসিয়ে দেয়ার মূল কাজটি করেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব। গতকাল উসমান খাজাকে তাইজুলের হাতে তালুবন্দী করে প্যাভিলিয়নে পাঠিয়েছিলেন। আজ একে একে তুলে নিয়েছেন ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ এবং ম্যাথু ওয়েড এর উইকেট। সেঞ্চুরী করা ডেভিড ওয়ার্নারকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেছেন ব্যক্তিগত ১১২ রানে। সফরকারীদের দলীয় রান তখন ৩ উইকেটে ১৫৮। এরপর দলীয় ১৭১ রানে টাইগার দলপতি কীপার মুশফিকের হাতে উইকেটের পেছনে তালুবন্দী করে ব্যক্তিগত ৩৭ রানে অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভেন স্মিথকে সাজঘরে ফেরত পাঠান সাকিব। ব্যক্তিগত ৪ রানে এলবিডব্লিউর ফাঁদে পড়া ম্যাথু ওয়েড সাকিবের চতুর্থ শিকার।

পিটার হ্যান্ডসকম্ব এবং অ্যাস্টন অ্যাগারকে ফিরিয়ে দিয়েছেন তাইজুল। অস্টম উইকেট জুটিতে ক্রিজে আছেন ম্যাক্সওয়েল এবং কমিন্স। ব্যাট করতে নামার অপেক্ষায় আছেন হ্যাজেলউড এবং লায়ন। সকাল থেকে বোলারদের পারফর্মেন্স, বলের টার্ন এবং উইকেটের গতি-প্রকৃতি সব কিছুই টাইগারদের অনুকূলে।শেষ তিনটি উইকেট তুলে নিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচ জয়ের পাশাপাশি সিরিজে ১-০ তে এগিয়ে যাওয়ার হাতছানি টাইগারদের সামনে।

আজকের বাজার: এমএম/ ৩০ আগস্ট ২০১৭