গণমাধ্যম কর্মীদের আন্তর্জাতিক অভিবাসন বিষয়ক দক্ষতা-উন্নয়নে কাজ করছে আইসিএমপিডি

জার্মানির ফেডারেল ফরেন অফিসের অর্থায়নে ইন্টারন্যাশনাল সেন্টার ফর মাইগ্রেশন পলিসি ডেভেলপমেন্ট (আইসিএমপিডি) বাংলাদেশের গণমাধ্যম কর্মীদের আন্তর্জাতিক অভিবাসন বিষয়ক দক্ষতা-উন্নয়নে কাজ শুরু করেছে।

অভিবাসন সংক্রান্ত রিপোটিং করার ক্ষেত্রে জাতীয় ও স্থানীয় পর্যায়ের সাংবাদিকদের দক্ষতা বাড়ানোর লক্ষ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সাথে আইসিএমপিডি যৌথভাবে অনলাইনে প্রশিক্ষণের আয়োজন করেছে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ও আইসিএমপিডি যৌথ উদ্যোগে রোববার ২য় দফায় তিন দিনব্যাপি প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব আহমেদ মুনীরুছ সালেহীন (পিএইডি) ।

জার্মানির ফেডারেল ফরেন অফিসের অর্থায়নে আয়োজিত এ প্রশিক্ষণের মূল উদ্দেশ্য হলো অভিবাসনের বিষয়ে বিস্তৃত, সঠিক এবং সময়োপযোগি প্রতিবেদন তৈরিতে জাতীয় এবং স্থানীয় পর্যায়ে কর্মরত সাংবাদিকদের সক্ষমতা বাড়ানো।

ঢাকাস্থ বিভিন্ন জাতীয় দৈনিক, স্যাটেলাই টেলিভিশন, ও অনলাইন পোর্টালে কর্মরত রিপোর্টারদের পাশাপাশি যশোর, জয়পুরহাট, খুলনা, নীলফামারি, ঠাকুরগাঁও, বরিশাল, জামালপুর, নড়াইল, ময়মনসিংহ, গাজীপুর, শেরপুর, বাগেরহাট, মাদারীপুর, রাজবাড়ী, মাগুরা, চাঁদপুর এবং রাজশাহীসহ ১৮ জেলার মোট ২৫ জন গণমাধ্যম কর্মী এই প্রশিক্ষণে অংশ নিচ্ছেন।

এ প্রশিক্ষণের সঞ্চালনার দায়িত্ব পালন করছেন আইসিএমপিডি- বাংলাদেশের কান্ট্রি কো-অর্ডিনেটর ইকরাম হোসেন। প্রশিক্ষণ আয়োজনে সার্বিকভাবে সহায়তা করছেন অভিবাসী তথ্য কেন্দ্র (এমআরসি) বাংলাদেশ’র কাউন্সেলর এস এম রিফাত শাহরিয়ার এবং ন্যাশনাল প্রজেক্ট অফিসার রাজীব নন্দন।