গত ১০ বছরের তুলনায় যানজট ও ভোগান্তি কম

আগের যেকোনো সময়ের তুলনায় এবার মহাসড়কে যাত্রার মান অনেক ভালো; ভোগান্তি কম। ঢাকা থেকে উত্তরবঙ্গের দিকে চলাচলে চন্দ্রায় দীর্ঘ যানজট থাকতো। গত ১০ বছরের মধ্যে এবার সেই জট সবচেয়ে কম।

আজ ২২ জুন শনিবার রাজধানীর গাবতলী বাস টার্মিনালে ঈদযাত্রা পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের এসব কথা বলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

উত্তরবঙ্গের পথে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে দীর্ঘ যানজট প্রসঙ্গে সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি বলেন, অনেক জায়গায় কিছুটা ধীরগতিতে গাড়ি চলছে। সড়কে অতিরিক্ত চাপের কারণেই এমনটি হচ্ছে। এটা সহনীয় পর্যায়ে বলা চলে। আশা করি, জনগণ সেটা মেনে নেবে।

এর আগে আজ সকালে গাবতলী বাস টার্মিনালের বিভিন্ন কাউন্টারে গিয়ে যাত্রী ও ব্যবস্থাপকদের সঙ্গে কথা বলেন ওবায়দুল কাদের। ঈদযাত্রার বিষয়ে খোঁজখবর নেন তিনি। মন্ত্রী বলেন, ঢাকা থেকে ৮০ লাখ মানুষ গ্রামে ঈদ করতে যাচ্ছেন; সড়কে চাপ পড়ছে। এই অবস্থায় ভোগান্তিহীন যাত্রা হচ্ছে- এই কথা বলবো না। তবে আমি মনে করি, দুর্ভোগ সহনীয় পর্যায়ে আছে।

ট্রাকে চড়ে বাড়ি যাওয়ার সময় আজ সকালে রংপুরে সড়ক দুর্ঘটনায় ১৬ জন নিহত হওয়ার প্রসঙ্গে তিনি বলেন, এটা খুবই দুঃখজনক ঘটনা। হতাহতদের ঈদের আনন্দ মাটি হয়ে গেছে। পরিবারগুলো পথে বসবে। যাত্রীদের প্রতি আমার অনুরোধ, জীবনের ঝুঁকি নিয়ে যাত্রা করবেন না।

চালকদের উদ্দেশ্য ওবায়দুল কাদের বলেন, অতিরিক্ত ট্রিপ নেওয়ার জন্য গাড়ি স্পিডে চালানো থেকে বিরত থাকুন। গাড়ি চালনায় আরও সতর্ক হোন। কিছু কিছু জায়গায় অতিরিক্ত ভাড়া নেওয়ার অভিযোগ পাওয়া যাচ্ছে। এটা থেকে বিরত থাকুন।

এদিকে গাবতলী ও কল্যাণপুরের বিভিন্ন বাসের কাউন্টারে কথা বলে জানা গেছে, গতকাল শনিবার টাঙ্গাইলে বিচ্ছিন্ন জট এবং সিরাজগঞ্জে ২১ কিলোমিটার সড়কে যানবাহনে ধীরগতির কারণে অনেক গাড়ি সময়মতো ঢাকায় ফিরতে পারেনি। ফলে উত্তরের পথের যাত্রীদের বাসের জন্য দীর্ঘ সময় অপেক্ষায় থাকতে হচ্ছে।

আজকের বাজার: এলকে/এলকে ২৪ জুন ২০১৭