গাছ কাটার সিদ্ধান্ত লুটপাটের চক্রান্ত

????????????????????????????????????

যশোর-বেনাপোল মহাসড়কের ২৩১২টি গাছ কাটার সিদ্ধান্তকে লুটপাটের চক্রান্ত হিসেবে আখ্যায়িত করেছেন সচেতন যশোরবাসী। গাছ কাটার সিদ্ধান্ত বাতিলের দাবিতে সচেতন যশোরবাসীর ব্যানারে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তারা বলেন, আমরা উন্নয়ন চাই। তবে ইতিহাস, ঐতিহ্য ও জীববৈচিত্র ধ্বংস করে নয়। গাছ রেখে মহাসড়ক সম্প্রসারণ করার বিকল্প উপায় আছে। কিন্তু বিকল্পকে আমলে না নিয়ে লুটপাটের স্বার্থে জনপ্রতিনিধি ও আমলারা গাছগুলো হত্যার সিদ্ধান্ত নিয়েছে। বুধবার প্রেসক্লাব যশোরের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন- বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পলিট ব্যুরোর সদস্য ইকবাল কবির জাহিদ, জেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক মাহামুদ হাসান বুলু, সাংস্কৃতিক ব্যক্তিত্ব হারুন অর রশিদ, অ্যাড. মাহাবুব আলম বাচ্চু, অ্যাড. আজিজুর রহমান সাবু, অ্যাড. চুন্নু সিদ্দিকী, নিজাম উদ্দীন, জিল্লুর রহমান ভিটু, মুক্তিযোদ্ধা মশিয়ার রহমান, যুবনেতা অনুপ কুমার পিন্টু, নওরোজ আলম খান চপল, সুকান্ত দাস, কামরুল হাসান রিপন।

এ সময় বক্তারা আরও বলেন, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে মহাসড়কে গাছ রেখেই বহু লেনে উন্নীত করা হয়েছে। অথচ খোরা যুক্তি দেখিয়ে ঐতিহাসিক যশোর রোডের গাছ কাটার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মহাসড়কের দখল হয়ে যাওয়া জমি উদ্ধার না করে গাছ কাটার সিদ্ধান্ত লুটপাটের চক্রান্ত ছাড়া আর কিছু না।

সরকারি রাস্তার পাশে সামাজিক বনায়নে উদ্বুদ্ধ করছে। সেখানে গাছ কেটে পরিবেশ ও জীববৈচিত্র ধ্বংসের ষড়যন্ত্র করা হচ্ছে। সচেতন যশোরবাসী কোনো ষড়যন্ত্র সফল হতে দেবে না। গাছ রক্ষায় যশোরের সচেতন মানুষ এগিয়ে আসবে।

আজকের বাজার: সালি / ১৭ জানুয়ারি ২০১৮