গুলশান হামলার গ্রেনেড-পিস্তল সরবরাহকারী গ্রেফতার

নব্য জেএমবির প্রধান অস্ত্র ও বিস্ফোরক সরবরাহকারী বড় মিজানকে (৬০) গ্রেফতার করেছে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) স্পেশাল অ্যাকশন গ্রুপ। মঙ্গলবার রাতে বনানীর কাকলী ক্রসিংয়ের কাছাকাছি একটি বাস থেকে তাকে গ্রেফতার করে সিটি ইউনিট।

গত বছর ১ জুলাই গুলশান হলি আর্টিজান হামলায় ব্যবহৃত গ্রেনেড ও পিস্তলগুলো বড় মিজানের সিন্ডিকেটের মাধ্যমে ঢাকায় নিয়ে আসা হয় এবং বসুন্ধরার তানভির কাদেরীর বাসায় তামিম চৌধুরীর কাছে পৌঁছানো হয় বলে সিটিটিসি সূত্রে জানা গেছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের সহকারী কমিশনার সুমন কান্তি চৌধুরী জানিয়েছেন, বড় মিজান নব্য জেএমবির চাঁপাইনবাবগঞ্জের সীমান্তবর্তী শিবগঞ্জ এলাকার প্রধান দায়িত্বশীল। সে পূর্বে জুন্দ আল তাওহীদ নামক জঙ্গি সংগঠনের প্রধান সামরিক কমান্ডার ছিল। পরবর্তী সময়ে সে তামিম চৌধুরীর মাধ্যমে নব্য জেএমবিতে যোগ দেয়।

তিনি আরও জানিয়েছেন, ২০১৬ সালের ২ নভেম্বর দারুসসালাম থানার ০৭(১১)১৬ নম্বর মামলার পরিপ্রেক্ষিতে বড় মিজান গ্রেফতার হয়। তারই নেতৃত্বে নব্য জেএমবি চাপাই সীমান্ত কেন্দ্রিক অস্ত্র-গ্রেনেড তৈরির উপকরণ, ডেটোনেটর ও জেল চোরাচালানের একটি চক্র বা সিন্ডিকেট তৈরি করে। এই সিন্ডিকেট নব্য জেএমবির প্রায় সকল অস্ত্র, ডেটোনেটর ও জেল সরবরাহ করে আসছিল।

সুত্র: দ্য রিপোর্ট