গ্রানাডার কাছে হেরে গেল বার্সেলোনা

পঞ্চম ম্যাচে এসে দ্বিতীয় হার। কোচ আর্নেস্তো ভালভের্দের চাপ বাড়িয়ে ১৯৯৪-৯৫ পর লা-লিগায় সবচেয়ে খারাপ শুরু করল বার্সেলোনা। গত ম্যাচে ঘরের মাঠে ভ্যালেন্সিয়াকে বড় ব্যবধানে হারালেও শনিবার অ্যাওয়ে ম্যাচে গ্রানাডার কাছে ০-২ গোলে হেরে গেল বার্সেলোনা। এই নিয়ে সবধরনের প্রতিযোগীতা মিলিয়ে টানা ৭টি অ্যাওয়ে ম্যাচে জয়হীন রইল কাতালান ক্লাবটি।

লিগের গত দু’টি ম্যাচ জিতে শনিবার ঘরের মাঠে বার্সেলোনার মুখোমুখি হয় গ্রানাডা। ম্যাচের দ্বিতীয় মিনিটেই এদিন রামন আজিজের গোলে ম্যাচে এগিয়ে যায় তারা। এরপর দ্বিতীয়ার্ধে পেনাল্টি বক্সের মধ্যে হাতে বল লাগিয়ে বিপক্ষকে দ্বিতীয় গোলটি উপহার দেন আর্তুরো ভিদাল। স্পটকিক থেকে গ্রানাদাকে দ্বিতীয় গোলটি এনে দেন আলভারো ভাদিলো।

কাতালান ক্লাবের জার্সি গায়ে অভিষেকের কথা খুব তাড়াতাড়ি ভুলতে চাইবেন জুনিয়র ফারপো। মূলত তাঁর ভুলের সুযোগ নিয়েই ৬৩ সেকেন্ডের মাথায় অ্যান্তোনিও পুয়ের্তাসের ক্রস থেকে হেডে রামন আজিজ ম্যাচের দ্বিতীয় মিনিটে গ্রানাডাকে এগিয়ে দেন। এরপর ম্যাচে ফেরার আপ্রাণ চেষ্টা করে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। ঊরুগুয়ে স্ট্রাইকার লুইস সুয়ারেজের একটি ফ্রি-কিক মানবপ্রাচীরে প্রতিহত হয়।

দ্বিতীয়ার্ধে গোলের লক্ষ্যে দলের মধ্যমণি লিও মেসিকে মাঠে নামান বার্সা কোচ ভালভের্দে। ৬৬ মিনিটে বক্সে ভিদালের হ্যান্ডবলের বদান্যতায় পেনাল্টি পায় গ্রানাডা। ইভান রাকিটিচের পরিবর্ত হিসেবে মাঠে নেমে বিপক্ষকে দ্বিতীয় গোলটি কার্যত উপহার দিয়ে বসেন চিলি স্ট্রাইকার। স্পটকিক থেকে এক্ষেত্রে গ্রানাডাকে ম্যাচে দ্বিতীয়বারের জন্য এগিয়ে দিতে ভুল করেননি ভাদিলো।

দু’গোলে পিছিয়ে পড়ে মেসি পাশে আপফ্রন্টে আনসু ফাতিকে নামিয়েও লাভের লাভ কিছু হয়নি। নির্ধারিত সময়ের আট মিনিট আগে মেসির গোল লক্ষ্য করে নেওয়া শট বিপক্ষ গোলরক্ষককে পরাস্ত করার পক্ষে যথেষ্ট ছিল না। সবমিলিয়ে বাকি সময়টা সমতা ফেরানো তো দূরের কথা, ব্যবধানও কমিয়ে আনতে ব্যর্থ হয় গত দু’বারের চ্যাম্পিয়নরা। ফলে চলতি লা-লিগার দ্বিতীয় পরাজয় বরণ করতে হয় বার্সাকে। এই হারের ফলে ৫ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে আপাতত লিগ টেবিলে সাত নম্বরে তারা। অন্যদিকে ৫ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে লিগের মগডালে গ্রানাদা।

আজকের বাজার/লুৎফর রহমান