ঘূর্ণিঝড় রেমাল: বরগুনায় ৬৭৩টি আশ্রয়কেন্দ্র ও ৩টি মুজিব কিল্লা প্রস্তুত

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে বরগুনায় থেমে থেমে বৃষ্টি ও দমকা হাওয়া বয়ে চলছে। পায়রা ও বিষখালি নদীসহ তালতলী ও পাথরঘাটায় সাগর মোহনা উত্তাল হয়ে আছে। মাছধরা ট্রলার ও নৌকা নিরাপদ আশ্রয়ে রয়েছে বলে ট্রলার মালিক সমিতির সভাপতি মোস্তফা চৌধুরি জানিয়েছেন।
জেলা রেড ক্রিসেন্টের টিম লিড়ার জাকির হোসেন জানান দুর্যোগ মোকাবেলায় ৮ হাজার স্বেচ্ছাসেবক কাজ করছে। নদীতীরবর্তী মানুষদের নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়া হচ্ছে। ৪২টি মেডিকেল টিম ও ১০টি কন্ট্রোল রুম চালু করা হয়েছে।
জেলার ৬৭৩টি আশ্রয়কেন্দ্র ও ৩টি মুজিব কিল্লা প্রস্তুত রাখা সহ পর্যাপ্ত ৩০০ প্যাকেট শুকনা খাবার ও ১ লাখ ৫৪ হাজার পিস পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট প্রস্তুত রাখা হয়েছে। ৪২২ টন খাদ্যশস্য ও নগদ অর্থ  ১৭ লাখ টাকা, শিশু খাদ্যের জন্য ১০ লাখ টাকা এবং গো খাদ্যের জন্য ১০ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে। প্রশাসন ঝড়ের গ্রতি প্রকৃতি মনিটরিং করছে এবং তা মোকাবেলায় সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করে রেখেছে বলে জেলা প্রশাসন সূত্র নিশ্চিত করেছে।
বরগুনার ১ কিলোমিটার ঝুকিপূর্ণ বেড়িবাঁধ তাৎক্ষণিকভাবে মেরামতের জন্য ৮০০ জিও ব্যাগ প্রস্তুত রাখা হয়েছে বলে পাউবো জানিয়েছে।
জেলা প্রশাসক রফিকুল ইসলাম জানান, সাধারণ মানুষকে নিরাপদে রাখতে সব ধরনের প্রস্তুতি নিয়েছি। (বাসস)