চট্টগ্রামের আদালতে আমীর খসরুসহ বিএনপির ৪৫৩ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন

চট্টগ্রাম নগরীর কোতোয়ালি থানার বিস্ফোরক আইনের মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীসহ দলটির ৪৫৩ নেতা-কর্মীর বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত।
বুধবার (২৭ মার্চ) চট্টগ্রামের সপ্তম অতিরিক্ত মহানগর দায়রা জজ সামশুল আরেফীনের আদালতে এই অভিযোগ গঠন করা হয়। যদিও আসামি পক্ষের আইনজীবীরা শুনানি চলাকালে অব্যাহতি চেয়ে আবেদন করেন।
আসামিপক্ষের আইনজীবী জানান, ২০১৫ সালের ৫ জানুয়ারি কোতোয়ালি থানা এলাকায় বিএনপির মহানগর কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে বিএনপি কর্মীদের সংঘর্ষ হয়। সে সময় বেশকিছু যানবাহনে অগ্নিসংযোগ ও ভাংচুর করা হয়। এ ঘটনায় পুলিশ তাদের ওপর হামলা ও কাজে বাঁধা দেওয়ার অভিযোগ এনে ৩৮৯ জনের বিরুদ্ধে মামলা করে। পরে পুলিশ তদন্ত শেষে ২০১৮ সালের ২৭ জুন আদালতে অভিযোগপত্র দায়ের করে। এ সময় আরও ৭৬ জনকে অভিযোগপত্রে অর্ন্তভুক্ত করা হয়। আর মামলার এজাহার থেকে ১২ জনকে বাদ দেওয়া হয়।
আসামিপক্ষের আইনজীবী মফিজুল হক ভূঁইয়া বলেন, কোতোয়ালি থানার বিস্ফোরক মামলায় আজ (বুধবার) অভিযোগ গঠনের শুনানির দিন ধার্য ছিল। আসামিপক্ষ মামলা থেকে অব্যাহতি চেয়ে আবেদন করলে আদালত সেটি না মঞ্জুর করে অভিযোগ গঠন করেন। আগামী জুনে মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে।
এ মামলায় আমীর খসরু মাহমুদ ছাড়াও চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সভাপতি জাফরুল ইসলাম চৌধুরী, নগর বিএনপির সভাপতি শাহাদাত হোসেন ও সাধারণ সম্পাদক আবুল হাশেম, উত্তর জেলা সভাপতি আসলাম চৌধুরী, জামায়াতের সাবেক সংসদ সদস্য শাহজাহান চৌধুরীসহ বিএনপি-জামায়াতের ৪৫৩ নেতাকর্মীর নামে অভিযোগ গঠন করা হয়েছে।
মামলার সূত্রে জানা যায়, ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনের বর্ষপূর্তি উপলক্ষে ২০১৫ সালের ৫ জানুয়ারি চট্টগ্রাম নগরীর কাজীর দেউড়িতে সমাবেশ ডাকে ২০ দলীয় জোট। সমাবেশ চলাকালে ওইদিন পুলিশের সঙ্গে জোটের নেতাকর্মীদের ব্যাপক সংঘর্ষ হয়। সংঘর্ষের পর পুলিশ ঘটনাস্থলসহ বিভিন্ন জায়গা থেকে ৩০২ জনকে গ্রেফতার করে। পরে ৪৫৩ জনের বিরুদ্ধে কোতোয়ালি থানায় বিস্ফোরক আইনে মামলা করে। (বাসস)