চিত্রশিল্পী এস এম সুলতানের জন্মদিন আজ

বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের জন্মদিন আজ। ১৯২৪ সালের ১০ আগস্ট যশোর জেলার নড়াইল মহকুমার (বর্তমানে জেলা) মাছিমদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। নানা আয়োজনে উদযাপন করা হচ্ছে এই দিনটি।

শুক্রবার (১০ আগস্ট) সকালে শিল্পীর বাড়ি মাছিমদিয়ায় জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে এসএম সুলতান ফাউন্ডেশন ও জেলা প্রশাসন বিভিন্ন কর্মসূচি হাতে নেয়।

শিল্পীর জন্মদিন উপলক্ষে সকালে তার সমাধিতে শ্রদ্ধা জানায় নড়াইলের জেলা প্রশাসক ও এসএম সুলতান ফাউন্ডেশন, এসএম সুলতান বেঙ্গল চারু ও কারুকলা মহাবিদ্যালয়, এসএম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশন, শিশুস্বর্গ, নড়াইল জেলা প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃকিত সংগঠন।

এদিকে শিল্পীর জন্মদিন উপলক্ষে দিনব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে- শিল্পীর কবরে শ্রদ্ধা নিবেদন, কোরআনখানি, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভা, দোয়া মাহফিল ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান।

বিশ্ব নন্দিত চিত্রশিল্পী এসএম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট মেসের আলী ও মাজু বিবির ঘরে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮২ সালে একুশে পদক, ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্ট আর্টিস্ট স্বীকৃতি, ১৯৮৬ সালে চারুশিল্পী সংসদ সম্মাননা এবং ১৯৯৩ সালে স্বাধীনতা পদক লাভ করেন। ১৯৯৪ সালের ১০ অক্টোবর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কালজয়ী এই শিল্পী।

আজকের বাজার/এমএইচ