জঙ্গি দমনে পাকিস্তানের উপর চাপ অব্যাহত থাকবে: ট্রাম্প প্রশাসন

সন্ত্রাস দমনে পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্যকেই সমর্থন করল ওয়াশিংটন। জঙ্গি দমন প্রসঙ্গে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান কিছুদিন আগেই বলেছিলেন পাকিস্তান জঙ্গিদের মদত দেয় না কারণ যারা কাশ্মীরে নাশকতা চালায় তারা পাকিস্তান এবং কাশ্মীরের মানুষেদেরও শত্রু। এই বক্তব্যকে সমর্থন জানালেও লস্কর-ই-তৈবা, জইশ-ই-মহম্মদ, হিজবুলের মত জঙ্গি সংগঠনের কার্যকলাপ নিয়ে পাকিস্তানকে চাপেই রাখতে চায় ট্রাম্প প্রশাসন।

মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়ার সহকারী সভাপতি জি ওয়েলস টুইট করেন,” পাকিস্তানের উপর আমরা চাপ বজায় রাখব, যাতে লস্কর-ই-তৈবা, জইশ-ই-মহম্মদ, হিজবুলের মত জঙ্গি সংগঠনের কার্যকলাপ পাকিস্তানের মাটিতে বন্ধ হয়।”

আর এরপরেই ইমরান খানের বক্তব্যকে সমর্থন জানিয়ে ওয়েলস লেখেন, “ইমরান খানের বক্তব্যকে সমর্থন জানাই। তবে, পাকিস্তানের মাটিতে নানা জঙ্গি সংগঠন এখনও বেশ সক্রিয়।” সীমান্তে জঙ্গি অনুপ্রবেশ নিয়ে পাকিস্তানকে সতর্ক করে ভারত-পাক সম্পর্কের টানাপড়েন প্রসঙ্গে ১৯৭২ সালের সিমলা চুক্তির কথাও মনে করিয়ে দেন ওয়েলেস।

শুধু জঙ্গি দমনই নয় ভারত-পাকিস্তানের দ্বন্দ্বের মাঝে যে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে এবং সাংবাদিকদের স্বাধীনতা খর্ব করা হচ্ছে সেই বিষয়ে নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন ওয়েলেস। পাকিস্তানের জমিতে জঙ্গি দমনের জন্য এর আগেও বহুবার সতর্ক করেছে ট্রাম্প প্রশাসন। কয়েক মাস আগেই পাকিস্তানকে জঙ্গি দমনের জন্য বরাদ্দ অর্থও কমিয়ে দিয়েছে ওয়াশিংটন।

আজকের বাজার/লুৎফর রহমান