জরিমানার পাশাপাশি নিষেধাজ্ঞার মুখে তামিম-লিটন

গতকাল (১৮ আগস্ট) বাংলাদেশ প্রিমিয়ার লিগের হাই ভোল্টেজ ম্যাচে রংপুর রাইডার্সের বিপক্ষে ১৪ রানের জয় পেয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। তবে জয়ের আনন্দের সাথে ভিক্টোরিয়ান্সের জন্য আছে মন খারাপ খবরও। তাদের অধিনায়ক তামিম ইকবাল খান এবং উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন কুমার দাসকে অখেলোয়াড়সুলভ আচরণের জন্য জরিমানা করা হয়েছে, পাশাপাশি যুক্ত হয়েছে তিন ডিমেরিট পয়েন্ট।

বিপিএলের চলতি আসরের ২০তম ম্যাচে টসে জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন রংপুর রাইডার্সের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। নির্ধারিত ২০ ওভারে ১৫৩ রান করে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। রংপুর রাইডার্স দলে ব্রেন্ডন ম্যাককালাম, ক্রিস গেইলদের মতো তারকা থাকায় প্রথম অর্ধ শেষে জয়ের পাল্লা ভারি ছিল রংপুরের দিকেই। কিন্তু উল্টো ১৪ রানে হেরে যায় মাশরাফিরা।
তবে, আম্পায়্যারের সিদ্ধান্ত নিয়ে অনেক প্রশ্ন উঠেছে। ক্রিস গেইল প্রথম বলেই লেগ বিফোর উইকেটের শিকার হলেও আম্পায়্যার দেন নট আউট। পরে রিপ্লেতে দেখা যায় সেটা আউট ছিল। আম্পায়্যারের এমন সিদ্ধান্তে মাঠেই প্রতিবাদ করেন কুমিল্লার অধিনায়ক তামিম ইকবাল খান। অন্যদিকে রশিদ খানের বলে যখন গেইলকে লেগ বিফোর উইকেটের সিদ্ধান্ত দেয়া হয়, সেটি ছিল নট আউট।


এছাড়া ম্যাচের গুরুত্বপুর্ণ মুহুর্তে রংপুর রাইডার্সের ব্যাটসম্যান রবি বোপারার বিপক্ষে কট বিহাইন্ডের আবেদন করেন উইকেটরক্ষক লিটন কুমার দাস। আউট না দেয়ায় সাথে সাথে বল মাটিতে ছুঁড়ে প্রতিবাদ করেন লিটন। পরে তাঁর সাথে যুক্ত হোন তামিম ইকবালও। এই দুই ক্রিকেটারের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ তুলেছেন অন ফিল্ড আম্পায়ার রেনমোর মার্টিনেজ এবং মাহফুজুর রহমান। অভিযোগে সমর্থন দিয়েছেন তৃতীয় আম্পায়ার মোরশেদ আলী খান এবং চতুর্থ আম্পায়ার মুজাহিদুজ্জামান।
আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করায় লেভেল থ্রি আইন ভাঙেন এই দুই ক্রিকেটার। ম্যাচ শেষে তামিম ইকবাল ও লিটন কুমার দাস ম্যাচ রেফারি সেলিম সাহেদের সামনে তাদের দোষ স্বীকার করেছেন। যার ফলে গতকালের ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা গুনতে হবে তামিম ও লিটনকে। পাশাপাশি তাদের নামের পাশে যুক্ত হয়েছে তিনটি ডিমেরিট পয়েন্ট। চলতি বিপিএলে আর এক পয়েন্ট যুক্ত হলেই এক ম্যাচের জন্য নিষিদ্ধ হবেই এই দুই ক্রিকেটার।
আজকের বাজার: সালি/ ১৯ নভেম্বর ২০১৭