জাতিসংঘের দ্বিবার্ষিক বাজেট কমেছে ৫%

জাতিসংঘ আগামী ২০১৮ ও ২০১৯ সালের জন্য দুই বছর মেয়াদী বাজেট কমিয়েছে। সংস্থাটি ২০১৬ ও ২০১৭ সালের বাজেটের তুলনায় আগামী বাজেটের আকার কমিয়েছে ২৮ কোটি ৬০ লাখ ডলার বা ৫ শতাংশ।

২০১৮ ও ২০১৯ সালের জন্য ৫৪০ কোটি ডলারের বাজেটের অনুমোদন দিয়েছে জাতিসংঘের সাধারণ পরিষদ। ২০১৬ ও ২০১৭ সালে এই বাজেটের আকার ছিল ৫৬৯ কোটি ডলার।

আগামী বাজেট যে কেবল চলতি বাজেটের তুলনাক কম হয়েছে তাই না, জাতিসংঘ মহাসচিবের দপ্তর যে বাজেটের প্রস্তাব দিয়েছিল তার চাইতেও ১৯ কোটি ডলার কম। চলতি বছরের অক্টোবর মাসে মহাসচিবের দপ্তর ওই বাজেট প্রস্তাবনা দিয়েছিল।

জাতিসংঘ সদস্যদেশগুলোর চাঁদার অর্থে প্রতি দুই বছরের এই বাজেট করে থাকে। এর আওতায় থাকে সাধারণত- নির্দিষ্ট এলাকার রাজনৈতিক কর্মকাণ্ডে ক্ষতিগ্রস্তদের সহায়তা, আন্তর্জাতিক আইন ও বিচার প্রাপ্তি, আঞ্চলিক সহায়তা উন্নয়ন ও মানবিক সহায়তায় মতো কাজে ব্যয় করে থাকে।

সাধারণত জাতিসংঘের বাজেটের সবচেয়ে বড় অংশ আসে যু্ক্তরাষ্ট্র থেকে। যুক্তরাষ্ট্র একাই জাতিসংঘের মোট বাজেটের প্রায় ২২ শতাংশ প্রদান করে থাকে। তবে এবার তারা প্রায় সাড়ে ২৮ কোটি ডলার চাঁদা দেবে না। তার প্রভাই পড়েছে জাতিসংঘের বাজেটে।

তবে ডিসেম্বরের শুরুতেই জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুটেরেস পূর্বের বাজেটের চেয়ে ১৯ কোটি ডলার সংকোচনের কথা বলেছিলেন। সে সময়ই যুক্তরাষ্ট্র চেয়েছিল আরো ২৫ কোটি ডলার কমাতে।

শেষ পর্যন্ত দর কষাকষির মাধ্যমে সাড়ে ২৮ কোটি ডলার কমিয়ে ২০১৮ ও ২০১৯ সালের জন্য নতুন বাজেট অনুমোদনের সিদ্ধান্ত গৃহীত হয়।

আজকের বাজার : এলকে ২৭ ডিসেম্বর ২০১৭