জাপার আয় ৭৩ লাখ:ব্যয় ১ কোটি পাঁচ লাখ

গতবছর জাতীয় পার্টির আয়ের চেয়ে ব্যয় বেশি হয়েছে। গতবছর দলটির আয় হয়েছে ৭৩ লাখ ৬০ হাজার ৫০০ টাকা। আর ব্যয় ১ কোটি ৫ লাখ ৮৩ হাজার ৩০৩ টাকা।

৯ জুলাই রোববার জাতীয় পার্টির পক্ষ থেকে দলটির প্রেসিডিয়াম সদস্য মেজর অবসরপ্রপ্রাপ্ত খালেদ আক্তারের নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধি দল ইসি সচিব মোহাম্মদ আবদুল্লাহর কাছে আয় ব্যয়ের হিসাব জমা দেন। সেই হিসাব থেকেই এ তথ্য জানা যায়।

নির্বাচন কমিশনে দেয়া হিসাব অনুযায়ী দলটি গত বছর আয় করেছে ৭৩ লাখ ৬০ হাজার ৫০০ টাকা। আর ব্যয় ১ কোটি ৫ লাখ ৮৩ হাজার ৩০৩ টাকা। হিসাব অনুযায়ী ৩২ লাখ ২২ হাজার ৮০৩ টাকা ব্যয় বেশি হয়েছে। আর বর্তমানে হাতে জমা রয়েছে ৫ লাখ ৯৭ হাজার ২৩১ টাকা।

জাপার আয় দেখানো হয়েছে ৯টি খাত থেকে। আর ব্যয় হয়েছে ১৭টি খাতে। হিসাব অনুযায়ী দলটির মূল আয় হয়েছে সদস্য, কর্মী, কার্য উপদেষ্টা পরিষদের চাঁদা, মনোনয়নের ফরম বিক্রি, বিভিন্ন সংস্থার অনুদান, দলের পত্রিকা সাময়িকী, বইপত্র বিক্রি, দলের বিভিন্ন সংস্থা এবং সেবামূলক প্রতিষ্ঠান হতে।

আর ব্যয় হয়েছে প্রাতিষ্ঠানিক বিদ্যুৎ, ওয়াসা, গ্যাসসহ ইউটিলিটি বিল, সভা, প্রচারণা, সাংগঠনিক কার্যক্রম, বিজ্ঞাপন, প্রকাশনা কার্যক্রম, জাতীয় বিভিন্ন দিবস উৎযাপন, ত্রাণ কার্যক্রম, ভ্রমণ, ধর্মীয় বিশেষ অনুষ্ঠান, আপ্যায়ন, স্থায়ী ও অস্থায়ী সম্পদ ক্রয় ইত্যাদি থেকে।

নিয়ম অনুযায়ী ৩১ জুলাইয়ের মধ্য বিগত বছরের আয় ব্যয়ের হিসাব ইসিতে দেয়ার বাধ্যবাধকতা রয়েছে। কোনো রাজনৈতিক দল পর পর তিন বছর হিসাব জমা দিতে ব্যর্থ হলে কমিশন চাইলে তাদের নিবন্ধন বাতিল করতে পারে।

দলটির ভাইস চেয়ারম্যান নূরুল ইসলাম নুরু ও যুগ্ম দপ্তর সম্পাদক এম এ রাজ্জাক খান এ সময় উপস্থিত ছিলেন।

আজকের বাজার:এলকে/ এলকে/ ০৯ জুলাই ২০১৭