জেরুজালেমে স্থানান্তরিত হচ্ছে মার্কিন দূতাবাস

ছবি : ইন্টারনেট

ইসরাইলের তেলআবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থানান্তরের পরিকল্পনা করছে মার্কিন প্রশাসন। আগামী মে মাস থেকে স্থানান্তরের প্রক্রিয়া শুরু করা হবে বলে ঘোষণা দিয়েছে হোয়াইট হাউজ। এমন ঘোষণায় খুশি হয়েছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

নেতানিয়াহু বলেছেন, এটি ইসরাইলি জনগণের জন্য একটি মহান দিন।

ট্রাম্পকে ধন্যবাদ জানিয়ে ইসরাইলি দূতাবাস এক বিবৃতিতে বলেছে, গত ডিসেম্বরের ঘোষণাকে ট্রাম্প প্রশাসন বাসÍবে রুপ দিতে যাচ্ছে। ৭০ তম স্বাধীনতা দিবসে ইসরাইলি জনগনের জন্য এটি বিশেষ উপহার। এর ফলে ইসরাইলের এবারের স্বাধীনতা দিবসটি জাকঁজমকভাবে পালিত হবে।

এদিকে দূতাবাস স্থানান্তরে মার্কিন সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছে ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস ও ফিলিস্তিন মুক্তি সংস্থা পিএলও।

মার্কিন এ সিদ্ধান্ত বাস্তবায়িত হলে গোটা অঞ্চল ইসরাইলের বিরুদ্ধে রুখে দাড়াঁবে বলে জানিয়েছেন হামাসের মুখপাত্র আব্দুল লতিফ আল- কানু।

তিনি আরো বলেন, তেল আবিব থেকে মার্কিন দূতাবাস স্থানান্তরের ঘটনা সব ধরনের আন্তজার্তিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন।

উল্লেখ্য, গত ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পবিত্র বায়তুল মুকাদ্দাস শহরকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন। এরপর তিনি ঘোষণা করেন, তেল আবিব থেকে বায়তুল মুকাদ্দাস শহরে মার্কিন দূতাবাস সরিয়ে নেয়া হবে। ট্রাম্পের এ ঘোষণার বিরুদ্ধে সারা বিশ্বে নিন্দা ও প্রতিবাদের ঝড় ওঠে। পরে জাতিসংঘ সাধারণ পরিষদে এ নিয়ে ভোটাভুটি হয় এবং আমেরিকা তাতে ব্যাপকভাবে পরাজিত হয়।

আজকের বাজার : আরজেড/ আরএম/২৪ ফেব্রুয়ারি ২০১৮