জেলা ও উপজেলা পর্যায়ে মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণ জরুরি: রাষ্ট্রপতি

জেলা ও উপজেলা পর্যায়ে মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণ জরুরি উল্লেখ করে রাষ্ট্রপতি অ্যাডভোকেট আব্দুল হামিদ বলেছেন, ভোলায় স্বাধীনতা জাদুঘর প্রতিষ্ঠা করে দেশবরেণ্য রাজনীতিবিদ মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ স্বাধীনতা পরবর্তী প্রজন্মের সামনে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরার যে উদ্যোগ গ্রহণ করেছেন, তা আমাদের মহান মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণে অনন্য এক দৃষ্টান্ত হয়ে থাকবে।

বৃহস্পতিবার ভোলার বাংলাবাজার ফাতেমা খানম ডিগ্রি কলেজ মাঠে সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

রাষ্ট্রপতি আরো বলেন, মাত্র এক মাস আগে আমরা ৪৭তম বিজয় দিবস উদযাপন করেছি। কিন্তু স্বাধীনতা বিরোধী চক্র এখনও তাদের চক্রান্ত অব্যাহত রেখেছে। সুযোগ পেলেই ষড়যন্ত্রকারীরা মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করতে উঠেপড়ে লাগে।

তিনি আরো বলেন, ডিজিটাল বাংলাদেশ আজ আর কল্পনা নয়, বাস্তব। বাংলাদেশ ইতোমধ্যে নিম্ন মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে। উন্নয়নের ধারা অব্যাহত থাকলে বাংলাদেশ আগামীতে ২০২১ সালের মধ্যে মধ্য আয়ের দেশ এবং ২০৪১ সালে উন্নত সমৃদ্ধ দেশে পরিণত হবে।

ভোলা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর পারভিন আকতারের সভাপতিত্বে সুধিসভায় বক্তব্য রাখেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। এতে আরো উপস্থিত ছিলেন- পরিবেশ ও বন উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন, আলী আজম মুকুল, আফজাল হোসেন, রেজোয়ান আহমেদ তৈফিকসহ অন্যরা।

এর আগে সকালে রাষ্ট্রপতি ভোলার চরফ্যাশন উপজেলার কুকরিমুকরি ইকোপার্কের ভিত্তিপ্রস্তর স্থাপন ও সদর উপজেলার বাংলাবাজারে জাদুঘরের উদ্বোধন করেন।

আজকের বাজার: সালি / ২৬ জানুয়ারি ২০১৮