জোসেফের সাজা মওকুফ করেছেন রাষ্ট্রপতি

রাষ্ট্রপতির কাছে ক্ষমা প্রার্থনার পরিপ্রেক্ষিতে যাবজ্জীবন কারাদণ্ড নিয়ে কারাবন্দি শীর্ষ সন্ত্রাসী তোফায়েল আহমেদ জোসেফকে শারীরিক অসুস্থতার জন্য বিদেশ যাওয়ার অনুমতি দেয়া হয়েছে।

বুধবার (৩০ মে) সচিবালয়ের নিজ দফতরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এ তথ্য জানান।

তিনি বলেন, শীর্ষ সন্ত্রাসী জোসেফের করা সাজার মার্সি পিটিশন অনুমোদন দিয়েছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ। তিনি অসুস্থ ছিলেন, তার চিকিৎসার জন্য সাজা মওকুফ করা হয়েছে।

শীর্ষ সন্ত্রাসী জোসেফ দেশ ছাড়ার প্রসঙ্গে স্বারাষ্ট্রমন্ত্রী বলেন, দেখুন, জোসেফের যাবজ্জীবন কারাদণ্ড হয়েছিল এবং সে অলরেডি ২০ বছর কারাভোগ করেছেন। তিনি ২০ বছর কারাভোগের পরে ডিউ প্রোসেসে আবেদন করেছেন। সেই আবেদনটি মহামান্য রাষ্ট্রপতি পর্যন্ত যাচ্ছে।
জোসেফ ইন্ডিয়াতে চলে গেছেন সাংবাদিকদের পক্ষ থেকে জানতে চাইলে সাংবাদিকদের লক্ষ্য করে মন্ত্রী বলেন, ‘ইন্ডিয়াতে চলে গেছেন আপনি দেখেছেন নাকি?’ তিনি আবেদন করেছিলেন ভয়ানক অসুস্থ্, তাকে বাকী এক বছর তিন মাস সাজা মাফের জন্য মার্সি পিটিশন করেছিলেন। সেই মার্সি পিটিশন খুব সম্ভব মহামান্য রাষ্ট্রপতি অনুমোদন করেছেন।

তিনি বলেন, জোসেফের কিছু অর্থদণ্ড ছিল সেগুলো আদায় সাপেক্ষে তাকে বিদেশে গিয়ে চিকিৎসা করানোর অনুমতি দিয়েছেন রাষ্ট্রপতি। আমি এটুকু্ই জানি। এর চেয়ে বেশি জানি না।

আজকের বাজার/ এমএইচ