টি-২০ র‍্যাংকিংয়ে ১৯ ধাপ এগিয়েছেন সৌম্য

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দু’টি টি-২০ ম্যাচে যথাক্রমে ৪৭ ও ৪৪ রানের সুবাদে আইসিসি টি-২০ র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় ১৯ ধাপ এগিয়েছেন সৌম্য সরকার।

৫৪৯ রেটিং নিয়ে ২৮তম স্থানে উঠে এসেছেন বাংলাদেশ দলের এ বাঁ-হাতি ওপেনার। সদ্য শেষ হওয়া দক্ষিণ আফ্রিকা সফরে একটি করে টেস্ট ও ওয়ানডে খেলার সুযোগ পান সৌম্য।

ঐ দুই ম্যাচে নিজেকে মেলে ধরতে পারেননি তিনি। ব্লুমফন্টেইনে সিরিজের দ্বিতীয় টেস্টে ৯ ও ৩ রান করেন সৌম্য। বল হাতে ৫ ওভারে ২১ রান দিয়ে উইকেট শুন্য ছিলেন তিনি।

ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচের একাদশে সুযোগ হয়নি। তবে সিরিজে তৃতীয় ও শেষ ম্যাচে একাদশে পাওয়া সুযোগটা কাজে লাগাতে পারেননি তিনি। মাত্র ৮ রান করে ফিরেন সৌম্য।

তবে দু’টি টি-২০ ম্যাচে নিজেকে মেলে ধরেন সৌম্য। প্রথমটিতে ৩১ বলে ৪৭ ও দ্বিতীয়টিতে ২৭ বলে ৪৪ রান করেন তিনি। দুই ম্যাচে চল্লিশোর্ধ ইনিংস খেলতে পারায় র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয় সৌম্যর।

টি-২০ র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশিদের মধ্যে সবার ওপরে আছেন সাব্বির রহমান। ৬০৫ রেটিং নিয়ে ১৫তম স্থানে রয়েছেন তিনি। ওয়ানডের মতো এ ফরম্যাটেও শীর্ষ ব্যাটসম্যান ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ৮১১ রেটিং সংগ্রহে আছে কোহলির।

আজকের বাজার : এমএম / ৩১ অক্টোবর ২০১৭