টেইলরের দুর্দান্ত ব্যাটিং ঝড়ে ভারতকে চ্যালেঞ্জ দিল নিউজিল্যান্ড

আবারও কিউইদের ত্রাতার ভূমিকায় অভিজ্ঞ ডানহাতি ব্যাটসম্যান রস টেইলর। গত ম্যাচে তার অপরাজিত সেঞ্চুরিতে ভারতের বিপক্ষে ৩৪৮ রানের বিশাল টার্গেট অতিক্রম করে নিউজিল্যান্ড। আর এ ম্যাচে তার অপরাজিত ও কার্যকরী হাফসেঞ্চুরিতে চ্যালেঞ্জিং টোটাল দাঁড় করিয়েছে কিউইরা।

শুরুতে দারুণ করেও ব্যাটিং বিপর্যয়ে পড়ে নিউজিল্যান্ড। এর মধ্যে গাপটিল ৭৯ রানে ও হার্ডহিটার নিশাম ৩ রানে রানআউট হন। যা কিউইদের আরও ব্যাকফুটে ঠেলে দেয়। এক পর্যায়ে ১৯৭ রানে ৮ উইকেট পড়ে নিউজিল্যান্ডের। এ অবস্থা থেকে দলকে বাঁচান টেইলর।

৫১তম হাফসেঞ্চুরি করেননি শুধু, নবম উইকেটে অভিষেকে নামা কাইল জেমিসনের সঙ্গে অবিচ্ছিন্ন ৭৬ রানের জুটি গড়েন তিনি। এতে নির্ধারিত ৫০ ওভার শেষে ৮ উইকেটে ২৭৩ রান তোলে নিউজিল্যান্ড। টেইলর ৬টি চার ও ২টি ছক্কায় ৭৩ ও জেমিসন ১টি চার ও ২টি ছক্কায় ২৫ রানে অপরাজিত ছিলেন। ভারতের পক্ষে চাহাল ৩টি ও শার্দুল ২টি উইকেট নেন।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে কিউইদের দারুণ সূচনা এনে দেন মার্টিন গাপটিল ও হেনরি নিকোলস। গত ম্যাচে ৮৬ রানের ওপেনিং জুটি গড়েন তারা। এবার গড়লেন ৯৩ রানের জুটি। চাহালের স্পিনে ৪১ রান করে আউট হন নিকোলস।

দ্বিতীয় উইকেটে কিউইরা পায় ৪৯ রানের জুটি। ২২ রানে ব্লান্ডেল আউট শার্দুলের বলে। এরপর গাপটিল রান আউট হলে বিপদে পড়ে নিউজিল্যান্ড। মাত্র ২৬ রানের ব্যবধানে ৫ উইকেট পড়ে তাদের। তবে জেমিসনকে নিয়ে টেইলরের প্রতিরোধে মান বাঁচায় স্বাগতিক শিবির।

এ ম্যাচে দুটি পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে টিম ইন্ডিয়া। কুলদীপ যাদবের পরিবর্তে যুজবেন্দ্র চাহাল ও অভিজ্ঞ পেসার মোহাম্মদ শামির পরিবর্তে নবদীপ সাইনি আছেন একাদশে। আর কিউইরাও এনেছে দুটি পরিবর্তন। আগের ম্যাচের দুই স্পিনার মিচেল স্যান্টনার ও ইশ সোধি কেউই নেই এ ম্যাচে। স্যান্টনারের পরিবর্তে চ্যাপম্যান ও সোধির পরিবর্তে নেমেছেন অভিষেক ঘটা জেমিসন।

আজকের বাজার/আরিফ