টেন্ডুলকারের ২২ বছরের পুরোনো রেকর্ড ভাঙলেন পান্ত

ঋশভ পান্ত। উইকেটকিপার-ব্যাটসম্যান। দারুণ মারকুটে সীমিত ওভারের ক্রিকেটে। বড় দৈর্ঘ্যের ক্রিকেটে বিশাল ইনিংস খেলা তরুণ। ভারতের আগামী দিনের উইকেটকিপার-ব্যাটসম্যান হিসেবে এমএস ধোনির জায়গায় চোখ বুজে এই ২০ বছরের দিল্লির খেলোয়াড়কে ভাবা হয়। এর মধ্যে আন্তর্জাতিক অভিষেক হয়েছে। সেই পান্ত আগেও ভেঙেছেন রেকর্ড। এবার ভাঙলেন শচীন টেন্ডুলকারের ২২ বছর টিকে থাকা একটি রেকর্ড। সেটি ভারতের মর্যাদার ফার্স্ট ক্লাস আসর রঞ্জি ট্রফিতে। এই টুর্নামেন্টের ইতিহাসের ফাইনালে কোনো দলকে নেতৃত্ব দেওয়া সর্বকনিষ্ঠ অধিনায়ক এখন পান্ত।

গত বছরই দিল্লি রঞ্জি ট্রফি দলের অধিনায়ক নির্বাচিত হন পান্ত। টিনএজার হিসেবে তখন ঢুকে পড়েছিলেন কোনো ফার্স্ট ক্লাস ক্রিকেট দলকে নেতৃত্ব দেওয়া অধিনায়কদের তালিকায়। আর এখন চলমান ২০১৭-১৮ রঞ্জি ট্রফির ফাইনালে দিল্লি ও বিদর্ভের খেলা চলছে ইন্দোরের হলকার স্টেডিয়ামে। সেখানেই স্বতন্ত্র রেকর্ডটা গড়েছেন পান্ত। টেন্ডুলকারকে টপকে এই টুর্নামেন্টের ফাইনাল খেলায় দলকে নেতৃত্ব দেওয়া সবচেয়ে কম বয়সী অধিনায়ক হয়েছেন।
পান্তের এখন বয়স ২০ বছর। পথের এখনো অনেক বাকি। কেবল শুরু। কিন্তু রেকর্ডের নেশা তার প্রবল। টেন্ডুলকারও ব্যাট হাতে কতো শত রেকর্ড ভেঙেছেন। রেকর্ড ভাঙা-গড়ার কারিগর এতদিন রঞ্জির ফাইনালে নেতৃত্ব দেওয়া সর্বকনিষ্ঠ অধিনায়ক ছিলেন। ঘটনাটা ১৯৯৪-৯৫ মৌসুমের। পাঞ্জাবের বিপক্ষে মুম্বাইকে ফাইনালে নেতৃত্ব দিয়েছিলেন ২১ বছরের টেন্ডুলকার।
যে মৌসুমে টেন্ডুলকার সর্বকনিষ্ঠ ফাইনাল অধিনায়ক হয়েছিলেন সেবার ১২২.২৮ গড়ে করেছিলেন ৮৫৬ রান। ছিল ৫টা সেঞ্চুরি ও একটা ফিফটি। ফাইনালে ১৪০ ও ১৩৯ রানের ইনিংস খেলে মুম্বাইকে শিরোপা জিতিয়েছিলেন। ২০১৬-১৭ এর শেষ মৌসুমে দিল্লির নেতৃত্ব পাওয়া পান্ত সেবার রঞ্জির ইতিহাসের তৃতীয় কনিষ্ঠ ব্যাটসম্যান হিসেবে ট্রিপল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন।
এবার চলুন রেকর্ডে। ২৯ ডিসেম্বর ২০১৭-তে টেন্ডুলকারের ফাইনালে নেতৃত্ব দেওয়ার রেকর্ড ভাঙার সময় পান্তের বয়স ২০ বছর ৮৬ দিন। আর ১৯৯৫ সালের ২৭ মার্চ একই আসরের ফাইনালে মুম্বাই নেতা টেন্ডুলকারের বয়স ছিল ২১ বছর ৩৩৭ দিন।

আজকের বাজার: সালি / ৩০ ডিসেম্বর ২০১৭