টেরিজা মে’র পদত্যাগ কবে, সিদ্ধান্ত হতে পারে ১৫ মে

খুবই শীঘ্রই ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে পদত্যাগের দিনক্ষণ জানাতে পারেন। আগামী বুধবার (১৫ মে) তার দল কনজারভেটিভ পার্টির সংসদীয় গ্রুপ ‘১৯২২ কমিটির’ বৈঠক অনুষ্ঠিত হবে। সেখানে তিনি কবে পদত্যাগ করবেন তা জানাতে পারে বলে অভিমত করেছেন কনজারভেটিভ পার্টির এমপি স্যার গ্রাহাম ব্র্যাডি।

তবে এর আগে টেরিজা মে জানিয়েছিলেন, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে ব্রেক্সিট চুক্তি সুরাহা না হওয়া পর্যন্ত তিনি পদত্যাগ করবেন না। ইইউ ও যুক্তরাজ্য সম্মত হয়েছে, চলতি বছরের ৩১ অক্টোবর ব্রেক্সিট কার্যকর হবে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি শনিবার (১১ মে) প্রধানমন্ত্রী টেরিজা মে’র পদত্যাগের সময় জানানোর এই গুঞ্জন নিয়ে খবর প্রকাশ করেছে।

উল্লেখ্য, ব্রেক্সিট জটিলতায় ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের পদত্যাগের পর ২০১৬ সালে তার স্থলাভিষিক্ত হন টেরিজা মে। টেরিজা মে ২০১০ থেকে ২০১৬ সাল পর্যন্ত ক্যামেরনের মন্ত্রিসভায় স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।

এদিকে, কনজারভেটিভ পার্টির অভ্যন্তরীণ কার্যক্রম পর্যবেক্ষণকারী সংসদীয় গ্রুপ ‘১৯২২ কমিটির’ চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন গ্রাহাম ব্র্যাডি।

তিনি বলেন, পার্টি টেরিজা মে’র কাছে তার পদত্যাগের বিষয়ে সুনির্দিষ্ট সময়সীমা আসা করে। তিনি তা নিশ্চিত না করলে বিষয়টি অদ্ভূত হবে। তবে প্রধানমন্ত্রী হিসেবে টেরিজা মে’র স্থলাভিষিক্ত তিনি হবেন নাও বলে স্যার গ্রাহাম নিশ্চিত করেছেন।

আজকের বাজার/এমএইচ