ট্রাম্পের ভারত সফরের সময় নয়াদিল্লিতে সংঘর্ষে নিহত ৭

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে মঙ্গলবার সকালেও নতুন করে উত্তপ্ত হয়ে উঠেছে ভারতের রাজধানী দিল্লি। মঙ্গলবার সকালে উত্তর-পূর্ব দিল্লিতে ওই সংঘর্ষের জেরে সাতজন নিহত ও বহু মানুষ আহত হয়েছে।

পাথর ছোঁড়া, যানবাহনে অগ্নিসংযোগ, লুটপাট এবং দোকানে দোকানে আগুন লাগিয়ে দেয়ার ঘটনায় রীতিমতো রণক্ষেত্রে পরিণত হয় রাজধানীর বিস্তীর্ণ এলাকা। জানা গেছে, সংঘর্ষ চলাকালীন দমকলের ইঞ্জিনেও আগুন ধরিয়ে দেয়া হয় এবং বিক্ষোভকারীদের ছোঁড়া পাথরের আঘাতে তিনজন দমকলকর্মী আহত হন। খবর এনডিটিভির।

পুলিশের মুখপাত্র অনীল কুমার নিশ্চিত করেন, সংঘর্ষের সময় সাতজন মারা গেছেন। ভারতীয় বার্তা সংস্থা দ্য প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার তথ্য অনুযায়ী, প্রায় ৫০ জন বিক্ষোভকারী আহত হয়েছেন।

এদিকে সোমবার ভারত সফরে এসেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার সফরকালেই রাজধানীতে এই সহিংসতার ঘটনা ছড়িয়ে পড়ে। মঙ্গলবার দিল্লিতে সময় কাটাবেন মার্কিন প্রেসিডেন্ট।

এর আগে সোমবার নয়াদিল্লিতে পুলিশের সাথে সিএএ বিরোধীদের সংঘর্ষ হয়। পুলিশের মুখপাত্র জানান, সেসময় বিক্ষোভকারীদের ছোড়ে পাথরের আঘাতের এক পুলিশ কর্মকর্তা নিহত হন। সেই সাথে আরও সাত পুলিশ কর্মকর্তা আহন হন।

এদিকে পরিস্থিতি বিবেচনায় দিল্লি পুলিশের প্রধান, কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব এবং অন্যান্য ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাদের সাথে সোমবার গভীর রাতে বৈঠক করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

উত্তর-পূর্ব দিল্লিতে ১৪৪ ধারা জারি করা হয়েছে, যার ফলে সেখানে কোনো বড় সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। দিল্লি মেট্রো জাফরাবাদ, মৌজপুর-বাবরপুর, গোকুলপুরী, জোহরি এনক্লেভ এবং শিববিহার স্টেশন বন্ধ করে দেয়া হয়েছে। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ