ডিআর কঙ্গোর অস্থিরতাপূর্ণ পূর্বাঞ্চলে পৌঁছেছে কেনিয়ার শান্তিরক্ষীরা

কেনিয়ার সৈন্যরা শনিবার ডিআর কঙ্গোর পূর্বাঞ্চলীয় গোমায় পৌঁছেছে। আঞ্চলিক সামরিক অভিযানের অংশ হিসেবে তারা সেখানে পৌঁছায়। তারা এমন এক সময় সেখানে গেল, যখন কঙ্গোর নিরাপত্তা বাহিনীর সদস্যরা নগরীটির উত্তরে এম২৩ বিদ্রোহীদের সাথে লড়াইয়ে জড়িয়ে পড়েছে। খবর এএফপি’র।
খবরে বলা হয়, এম২৩ বিদ্রোহীরা সম্প্রতি গণপ্রজাতন্ত্রী কঙ্গোর নর্থ কিভু প্রদেশে শক্তি বৃদ্ধি করে অনেক এলাকা দখল করে নেয়। এতে প্রতিবেশি দেশ রুয়ান্ডার সাথে উত্তেজনা ছড়িয়ে পড়ছে।
সাত দেশের অংশগ্রহণে গঠিত ব্লক ইস্ট আফ্রিকান কমিউনিটির (ইএসি) নেতারা খনিজ সম্পদে সমৃদ্ধ ডিআরসি’র নিরাপত্তা পুনরুদ্ধারে সহায়তা করতে একটি যৌথ বাহিনী গঠনে গত এপ্রিলে সম্মত হন।
এ সপ্তাহে কেনিয়ার পার্লামেন্ট ইএসি’র যৌথ সামরিক বাহিনীর অংশ হিসেবে ডিসিআরে ৯শ’রও বেশি সৈন্য মোতায়েনের অনুমোদন দেয়। সেখানে উপস্থিত থাকা এএফপি’র প্রতিবেদকরা জানান, দুটি বিমানে বহন করা কেনিয়ার প্রায় ১শ’ সৈন্য শনিবার সকালে গোমা বিমানবন্দরে অবতরণ করে।
কেনিয়ার লে: কর্ণেল ডেনিস অবিরো সাংবাদিকদের বলেন, তাদের মিশনের লক্ষ্য হচ্ছে কঙ্গো বাহিনীর পাশে থেকে অভিযান চালানো এবং বিদ্রোহীদের নিরস্ত্রিকরণে সহায়তা করা।