ডিএসইতে লেনদেন বেড়েছে ১১১.৪৭%

ছবি : ইন্টারনেট

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরণের মূল্য সূচকের সঙ্গে লেনদেন বেড়েছে। আলোচ্য সপ্তাহে ডিএসইতে লেনদেন বেড়েছে ১১১.৪৭ শতাংশ। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন দুটোই বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, গত সপ্তাহে ডিএসইতে মোট ২ হাজার ৭১৫ কোটি টাকার শেয়ার লেনদেন হয়। এর আগের সপ্তাহে লেনদেন হয় ১ হাজার ২৮৪ কোটি টাকার। সেই হিসাবে সমাপ্ত সপ্তাহে লেনদেন বেড়েছে  ১ হাজার ৪৩১ কোটি টাকা বা ১১১.৪৭ শতাংশ।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯১ দশমিক ৯৯ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৬ দশমিক ৪৮ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৫৮ দশমিক  শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে দশমিক ৯৫ শতাংশ।

ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক বেড়েছে ৪ দশমিক ৩৫ শতাংশ বা  ২৪৩.৭৫ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক বেড়েছে ৪ দশমিক ২০ শতাংশ বা ৮৮.৫১ পয়েন্ট। অপরদিকে, শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে ৩ দশমিক ১৯  শতাংশ বা ৪১.৮৯ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৪১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৯৪টি কোম্পানির। আর দর কমেছে ৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টির। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ২০৩ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার। তবে সার্বিক সূচক বেড়েছে ৪.৬৬  শতাংশ।

সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৮৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৪২টি কোম্পানির। আর দর কমেছে ৩৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৫টির।

আরএম/