ডিএসই’র অংশীদার হতে যাচ্ছে চীনের দুটো স্টক এক্সচেঞ্জ

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কৌশলগত অংশীদার হতে যাচ্ছে চীনের অন্যতম বৃহৎ দুটি স্টক এক্সচেঞ্জ সাংহাই ও শেনচেন স্টক এক্সচেঞ্জ। যা হলে দেশের পুঁজিবাজারে নতুন দিগন্ত খুলবে বলে আশা করছেন পুঁজিবাজার সংশ্লিষ্টরা।

চীনের এ দুটি স্টক এক্সচেঞ্জের কনসোর্টিয়াম ৯৯০ কোটি টাকায় ডিএসইর ২৫ শতাংশ শেয়ার (প্রতিটি ২২ টাকা দরে) কিনে নেয়ার প্রস্তাব করেছে। একইসঙ্গে ডিএসইর কারিগরি ও প্রযুক্তিগত উন্নয়নে ৩০০ কোটিরও বেশি টাকা (৩৭ মিলিয়ন ডলার) খরচ করবে বলে প্রস্তাবে উল্লেখ করেছে তারা।

কৌশলগত অংশীদার পেতে তিন মাস আগে ডিএসই যে দরপত্র আহ্বান করে, তাতে সাড়া দিয়ে চীনের এই দুই স্টক এক্সচেঞ্জের কনসোর্টিয়াম । তাদের সঙ্গে ভারত, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের আরেকটি কনসোর্টিয়ামও প্রস্তাব দিয়েছে।

তবে সাংহাই ও শেনচেন স্টক এক্সচেঞ্জ কনসোর্টিয়ামের প্রস্তাবই আকর্ষণীয় হয়েছে বলে ডিএসইর একজন পরিচালক জানিয়েছেন। গতকাল মঙ্গলবার ডিএসইর পর্ষদ সভায় ওই দর প্রস্তাবগুলো খোলা হয়।

প্রস্তাবকারী দুটি কনসোর্টিয়ামের মধ্যে সক্ষমতা, দরের প্রতিযোগিতা সব কিছু বিবেচনা করে সাংহাই ও শেনচেন স্টক এক্সচেঞ্জ কনসোর্টিয়ামকে বাছাই করা হয়েছে বলে জানা গেছে।

আগামী ১৫ ফেব্রুয়ারি ডিএসইর পর্ষদ আবার বসবে। এরপর তা অনুমোদনের জন্য নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির কাছে পাঠানো হবে।

আজকের বাজার:এসএস/৭ফেব্রুয়ারি ২০১৮